Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

হু হু করে বাড়ছে ডেঙ্গুতে মৃতের সংখ্যা

  • এ বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৯৫৮ জন
  • হাসপাতালে নতুন করে ভর্তি হয়েছেন ২,৯৫০ জন
আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১৪ পিএম

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২,৯৫০ জন। এ নিয়ে এই বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৯৫৮ জনে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ৭২৬ জন। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ২,২২৪ জন।

একই সময়ে ৩,১২৪ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এরমধ্যে ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ৭৬২ জন ও দেশের অন্য হাসপাতালগুলো থেকে ছাড়পত্র পেয়েছেন ২,৩৬২ জন।

মৃতের মধ্যে সাতজন ঢাকাতে ও দেশের অন্য অঞ্চলে মারা গেছেন আটজন।

অর্থাৎ ঢাকার অবস্থা কিছুটা উন্নতি হলেও দেশ জুড়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতি ঘটছে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৯৫৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৬২৪ জন ও দেশের অন্য অঞ্চলে ৩৩৪ জনের মৃত্যু হয়েছে।

২০২৩ সালের ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১,৯৬,৮৩১ জন। এর মধ্যে ঢাকাতে ৮১,২১৬ জন ও দেশের অন্য অঞ্চলে ১,১৫,৬১৫ জন।

এই বছরে ১,৮৫,৯০৬ ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৭৭,০৫৪ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতাল ১,০৮,৮৫২ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে ৯,৯৬৭ ডেঙ্গু রোগী দেশের হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন। এরমধ্যে ঢাকাতে ৩,৫৩৮ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতালে ৬,৪২৯ রোগী ভর্তি আছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার ৯৪% ও হাসপাতালে ভর্তি থাকার হার ৫%। মৃত্যুর হার ০.৫%।

২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৬২,৩৮২ জন। এরমধ্যে মারা যান ২৮১ জন।

About

Popular Links