Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডেঙ্গুতে মৃতের সংখ্যা হাজার ছাড়াল

  • ডেঙ্গু আক্রান্ত হয়েছেন দুই লাখের বেশি
  • ২০২২ সালে মারা যান ২৮১ জন
আপডেট : ০১ অক্টোবর ২০২৩, ০৮:৩৩ পিএম

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২,৮৮২ জন।

এ নিয়ে এই বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১,০০৬ জনে।

রবিবার (১ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ৬২৯ জন। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ২,২৫৩ জন।

একই সময়ে ৩,৪৬৭ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এরমধ্যে ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ৮৭৯ জন ও দেশের অন্য হাসপাতালগুলো থেকে ছাড়পত্র পেয়েছেন ২,৫৮৮ জন।

মৃতের মধ্যে নয়জন ঢাকাতে ও দেশের অন্য অঞ্চলে মারা গেছেন আটজন।

অর্থাৎ ঢাকার অবস্থা কিছুটা উন্নতি হলেও দেশ জুড়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতি ঘটছে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১,০০৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৬৪৮ জন ও সারাদেশে (ঢাকা সিটি ব্যতীত) ৩৫৮ জনের মৃত্যু হয়েছে।

এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২,০৬,২৮৮ জন। এর মধ্যে ঢাকাতে ৮৩,৮৫১ জন ও দেশের অন্য অঞ্চলে ১,২২,৪৩৭ জন।

এই বছরে ১,৯৫,৯২৫ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৮০,০৮৩ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতাল থেকে ১,১৫,৮৪২ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে সারা দেশে মোট ৯,৩৫৭ ডেঙ্গু রোগী দেশের হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন। এরমধ্যে ঢাকাতে ৩,১২০ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতালে ৬,২৩৭ রোগী ভর্তি আছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার ৯৫% ও হাসপাতালে ভর্তি থাকার হার ৫%। মৃত্যুর হার ০.৫%।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয় ২৮১ জনের।

About

Popular Links