Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

গভীর সমুদ্রে ভাসতে থাকা জাহাজ থেকে ১৪ নাবিক উদ্ধার

জাহাজটি সাঙ্গু গ্যাস ফিল্ড থেকে আনুমানিক ৯.৫ নটিক্যাল মাইল উত্তরে গভীর সাগরে ছিল

আপডেট : ০১ অক্টোবর ২০২৩, ১১:৫১ পিএম

জাতীয় জরুরি যোগাযোগ নম্বর ৯৯৯-এ ফোন পেয়ে গভীর সমুদ্রে ভাসতে থাকা একটি লাইটার জাহাজ থেকে ১৪ ক্রুকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

শনিবার (৩০ সেপ্টেম্বর) তাদের উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি।

৯৯৯-এর পুলিশ পরিদর্শক (মিডিয়া) আনোয়ার সাত্তার বলেন, “১৮ বছর বয়সী মুরাদ নামে এক নাগরিক ৯৯৯-এ কল দিয়ে জানান, তাদের জাহাজের ইঞ্জিন নষ্ট হয়ে গেছে, ইঞ্জিন রুমে পানি ঢুকছে, জাহাজের ওপর তাদের কোনো নিয়ন্ত্রণ নেই। ১৪ নাবিকসহ তারা সমুদ্রে ভেসে যাচ্ছেন।”

“মুরাদ তাদের উদ্ধারে সাহায্যের অনুরোধ করেন,” তিনি যোগ করেন।

তিনি বলেন, “সাহায্যের অনুরোধ পেয়ে সন্দ্বীপের কোস্টগার্ড কন্ট্রোল রুম ও কোস্টগার্ডকে উদ্ধারে ব্যবস্থা নিতে বলা হয়। কোস্টগার্ডের নিয়মিত টহলবাহী জাহাজ সবুজ বাংলা ঘটনাস্থলে যায় ও লাইটার জাহাজ থেকে ১৪ জন নাবিককে নিরাপদে উদ্ধার করে।”

তিনি আরও বলেন, “উদ্ধার করা ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা ও খাবার সরবরাহ করা হয়েছে। জাহাজ মালিকদের সঙ্গে যোগাযোগ করে জাহাজসহ তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।”

এমভি মাস্টার সুমন-২ নামের এলাইটার জাহাজটি ১,১০০ টন কয়লা নিয়ে চট্টগ্রাম থেকে কুমিল্লার দাউদকান্দিতে যাচ্ছিল। একপর্যায়ে ইঞ্জিন বিকল হয়ে ইঞ্জিন রুমে পানি প্রবেশ করায় জাহাজটি নিয়ন্ত্রণহীনভাবে সাগরে ভেসে যায়।

জাহাজটি তখন সাঙ্গু গ্যাস ফিল্ড থেকে আনুমানিক ৯.৫ নটিক্যাল মাইল উত্তরে গভীর সাগরে ছিল।

About

Popular Links