Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাবি অধ্যাপক দানীউল হক আর নেই

বাংলাদেশে ভাষা-বিজ্ঞানের আধুনিক ধারার প্রবক্তাদের মধ্যে আশির দশক থেকে অন্যতম হয়ে উঠেন দানীউল হক। ‘ভাষাবিজ্ঞানের কথা’ বাংলা ভাষা নিয়ে তার বিখ্যাত গবেষণাধর্মী গ্রন্থ

আপডেট : ০৭ অক্টোবর ২০২৩, ১০:১৮ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক দানীউল হক মারা গেছেন।

শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা সুলতানা তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

মহাম্মদ দানীউল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে দীর্ঘদিন অধ্যাপনা শেষে অবসর গ্রহণ করেন। ষাটের দশকে গল্প ও রম্যরচনায় পরিচিতি লাভ করলেও দানীউল হক পরবর্তীকালে সমালোচনা এবং প্রবন্ধধর্মী রচনায় নতুনভাবে পরিচিতি লাভ করেন।

অধ্যাপক দানিউল হক ১৯৪৭ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জের কামাউড়ায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের বেশির ভাগ সময় কেটেছে চট্টগ্রামে।

১৯৬৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। একই বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

বাংলাদেশে ভাষা-বিজ্ঞানের আধুনিক ধারার প্রবক্তাদের মধ্যে আশির দশক থেকে অন্যতম হয়ে উঠেন দানীউল হক। “ভাষাবিজ্ঞানের কথা” বাংলা ভাষা নিয়ে তার বিখ্যাত গবেষণাধর্মী গ্রন্থ।

About

Popular Links