Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেন্টমার্টিনে এক জালে ১০ পোপা মাছ, দাম হাঁকলেন ২০ লাখ

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় পোপা বিপন্ন প্রজাতির মাছ 

আপডেট : ০৯ অক্টোবর ২০২৩, ০৭:৩৩ পিএম

কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন উপকূলবর্তী বঙ্গোপসাগরে এক জেলের জালে  ১১৫ কেজি ওজনের ১০টি পোপা মাছ ধরা পড়েছে। জেলে এর দাম হাঁকছেন ২০ লাখ টাকা।

মাছগুলো চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় “কালা পোপা” নামে পরিচিত।

সোমবার (৯ অক্টোবর) ভোররাত তিনটার দিকে পশ্চিম পাড়ার বাসিন্দা আবদুল গণির ট্রলারের জালে এ মাছ ধরা পড়ে।

ট্রলারের মালিক ও জেলে আবদুল গণি বলেন, “রবিবার বিকেলে ট্রলার নিয়ে বঙ্গোপসাগরে যাওয়ার পর রাতে সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণে সাগরে দিয়ার ঘাটিবন্যা এলাকায় জাল ফেলেন। ভোরের দিকে জাল উঠিয়ে দেখেন জালে ছোট-বড় বিভিন্ন আকারের ১০টি কালা পোপা মাছ আটকা পড়েছে।”

তিনি বলেন, “বছরের সব সময় মাছটা ধরা পড়ে না। চাইলেই পোপা মাছ ধরা যায় না। কপাল লাগে।” মাছগুলো ধরা পড়ায় জেলেরা খুবই খুশি হন বলে জানান তিনি।

তিনি আরও বলেন, “পোপা মাছগুলো মেপে ওজন হয়েছে ১১৫ কেজি ৫০০ গ্রাম। এগুলোর প্রতিটির ওজন ১২ কেজি থেকে ১৭ কেজি পর্যন্ত। সেন্টমার্টিনে মাছগুলোর দাম উঠেছে সাড়ে সাত লাখ টাকা পর্যন্ত। আপাতত মাছগুলো ফিশারিজ ঘাটে হিমাগারে রাখা হয়েছে। এখানে ভালো দাম না পেলে কক্সবাজার শহরে নিয়ে যাওয়া হবে।”

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, “আবদুল গণি খুবই ভাগ্যবান। প্রতিবছরই তার জালে এই মাছ ধরা পড়ে। এমনকি এই মাছ বারবার পাওয়ায় তাকে ‘পোয়া গণি’ নামে ডাকে স্থানীয়রা।”

২০২২ সালের ৮ নভেম্বর আবদুল গণির ফিশিং ট্রলারে ২৪ কেজি ৯০০ গ্রাম ও ৩০ কেজি ৩০০ গ্রাম ওজনের দুটি পোপা মাছ ধরা পড়েছিল।

এদিকে দ্বীপে নিয়ে আসার পর মাছগুলো দেখতে ভিড় জমান স্থানীয় বাসিন্দা ও পর্যটকেরা।

মাছগুলোর অতিরিক্ত দামের কারণ জানতে চাইলে টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, “পোপা মাছের বায়ুথলি (এয়ার ব্লাডার) দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি হয়। এটির কারণে এই মাছের দাম বেশি। অনেক দেশেই এই মাছের চাহিদা আছে। মাছটির একটি প্রজাতি পশ্চিম আটলান্টিক মহাসাগরের উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্র থেকে ব্রাজিল পর্যন্ত পাওয়া যায়।”

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকায় পোপা বিপন্ন প্রজাতির মাছ বলেও জানান তিনি।

About

Popular Links