Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

আসক: তিন মাসে ধর্ষণের শিকার ১০৭ শিশু, হত্যা ১২৫ জনকে

জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই নৃশংসতার ঘটনা ঘটে। একই সময় দেশের বিভিন্ন স্থানে ২২৮  শিশু বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছে

আপডেট : ০৯ অক্টোবর ২০২৩, ০৮:৪২ পিএম

এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশে ১২৫ জন শিশু হত্যার শিকার হয়েছে। একই সময়ে ধর্ষণের শিকার হয়েছে ১০৭ জন শিশু। বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সোমবার (৯ অক্টোবর) প্রতিবেদনটি প্রকাশ করা হয়। সংবাদমাধ্যমে প্রকাশিত ও নিজস্ব তথ্য অনুসন্ধানের মাধ্যমে সংস্থাটি এ প্রতিবেদন তৈরি করে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৩ মাসে হত্যার শিকার ১২৫ জনের মধ্যে ৫৩ জনের বয়স ১৩ থেকে ১৮ বছরের মধ্যে। শূন্য থেকে ৬ বছরের মধ্যে রয়েছে ৩২ জন আর ৭ থেকে ১২ বছরের মধ্যে রয়েছে ২৬ জন। এছাড়া ১৪ জনের বয়স উল্লেখ নেই।

একই সময় দেশের বিভিন্ন স্থানে মোট ২২৮ জন বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ১০৯ জনের বয়স উল্লেখ নেই। ৫৮ জনের বয়স ১৩ থেকে ১৮ বছরের মধ্যে, ৪৩ জনের বয়স ৭ থেকে ১২ বছরের মধ্যে এবং ১৮ জনের বয়স শূন্য থেকে ৬ বছর।

আসক জানায়, গত তিন মাসে ১০৭ জন শিশু ধর্ষণের শিকার হয়। এর মধ্যে ৯১ জন মেয়ে শিশু এবং বাকি ১৬ জন ছেলে শিশু। একই সময় যৌন হয়রানির শিকার হয়েছে ২৫ জন শিশু।

নৃশংসতা বাড়ার পেছনে যে কারণ

দেশে দিনদিন বাড়ছে ধর্ষণ-নির্যাতন-হত্যাকাণ্ডের মতো নৃশংসা। এর পেছনে সামাজিক অবক্ষয়কে দায়ী করেছেন বিশেষজ্ঞরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলোজি বিভাগের অধ্যাপক জিয়া রহমানের ভাষ্য, “নানা কারণে মানবিক গুণাবলি লোপ পাচ্ছে। যত আধুনিক সমাজের দিকে আমরা এগোচ্ছি, ততই সেটি প্রকট আকার ধারণ করছে। যত বেশি আধুনিক সমাজ ব্যবস্থায় যাবেন, তত বেশি সাইকোলজিক্যাল ডিজঅর্ডার বা মানসিক অস্থিরতা বাড়বে। ড্রাগ, গ্যাং কালচার আধুনিকায়নেরই বাই প্রডাক্ট। যে কারণে যত বিভৎস কার্যকলাপ আমরা দেখতে পাচ্ছি।”

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডাক্তার মোহিত কামাল বলেন, “আমরা যে হিংস্র হয়ে উঠছি, নিষ্ঠুর হয়ে উঠছি, এর পেছনে রয়েছে হতাশা। সেখান থেকেই সহিংসতা।”

মানবাধিকারকর্মী নূর খান লিটন বলেন, “যেখানে রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা থাকে না, সেখানে সমাজ বলেন আর পরিবার বলেন, সব ক্ষেত্রেই হতাশা দানা বাধে। সবার মনেই অস্থিরতা তৈরি হয়। সেই হতাশা আর অস্থিরতা থেকেই সমাজ ও পরিবারে সহিংসতা ও নৃশংসতা ছড়িয়ে পড়ে।”

 

About

Popular Links