Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘মার্কিন পর্যবেক্ষকদের কাছে সুষ্ঠু নির্বাচনে করণীয় তুলে ধরেছি’

মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসির সঙ্গে আড়াই ঘণ্টা বৈঠক করে প্রতিনিধি দলটি

আপডেট : ১০ অক্টোবর ২০২৩, ০২:১০ পিএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ করতে করণীয় পদক্ষেপ ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধি দলের কাছে তুলে ধরেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১০ অক্টোবর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসির সঙ্গে আড়াই ঘণ্টা বৈঠক করে প্রতিনিধি দলটি। পরে বৈঠকের মূল আলোচনার বিষয় সাংবাদিকদের কাছে তুলে ধরেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, “মূল ফোকাসটা হচ্ছে ফ্রি, ফেয়ার, পার্টিসিপেটরি অ্যান্ড পিসফুল ইলেকশন। ...প্রতিনিধিরা যা যা জানার সব জেনেছেন; আমরা বোঝাতে পেরেছি। এখন তারা সিদ্ধান্ত নেবেন অবজারভার টিম পাঠাবে কিনা, পাঠালে কবে-কীভাবে পাঠাবে।”

সিইসি বলেন, “দলটি এসেছে মূলত প্রি-অ্যাসেমেন্টের জন্য। তারা কী করবে আমরা জানি না। আমাদের কাছে যে প্রশ্নগুলো করা হয়েছে, আমাদের ইলেকশন কমিশনের রুল, দায়িত্ব ও অ্যাকটিভিটিজ সম্পর্কে অনেক কিছু জানতে চেয়েছেন। আমরা সব বোঝাতে পেরেছি। বৈঠকে ইসি ও সরকারের ভূমিকাসহ নির্বাচন প্রক্রিয়ার সার্বিক বিষয় তুলে ধরা হয়েছে কমিশনের পক্ষ থেকে।”

কাজী হাবিবুল আউয়াল বলেন, “নির্বাচনে ইসি কী রুল প্লে করে, গভর্নমেন্টের রুল কতটুকু, কীভাবে প্লে করে; সরকারের সঙ্গে ইলেকশন কমিশনের কো-অর্ডিনেশন কীভাবে হয়, যার মাধ্যমে পুরো ইলেকশন প্রসেসটা তুলে নিয়ে আসি; তাদের আমরা তা জানিয়েছি। তারা যা যা জানতে চেয়েছেন, জেনেছেন।”

জাতীয় সংসদ নির্বাচনের আগে পরিস্থিতি যাচাই করতে শনিবার ঢাকায় পৌঁছায় যুক্তরাষ্ট্রের ছয় সদস্যের এই প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। আগামী শুক্রবার পর্যন্ত তারা বাংলাদেশে অবস্থান করবেন। ইতোমধ্যে তারা আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে বৈঠক করেছেন।

এছাড়া বিভিন্ন সরকারি দফতর, রাজনৈতিক দল, নাগরিক সমাজ, নারী সমাজ, সুশীল সমাজ, গণমাধ্যম এবং ঢাকার বিদেশি মিশনের কূটনীতিকদের সঙ্গেও তাদের বসার কথা রয়েছে।

আগামী ডিসেম্বরের মাসের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচন হবে। এ নির্বাচনকে ঘিরে বিবদমান রাজনৈতিক পরিস্থিতিতে জুলাইয়ে ইইউরোপীয় ইউনিয়নের একটি পর্যবেক্ষণ টিমও এসেছিল। তারা ইতোমধ্যে বাজেট স্বল্পতার কারণে পর্যবেক্ষক না পাঠানোর বিষয়টি তুলে ধরেছে।

About

Popular Links