Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বাস্থ্য কেন্দ্রের সামনে আবর্জনার স্তুপ!

দুর্গন্ধে সেখানে রোগি ও চিকিৎসকদের অবস্থান করা অসম্ভব

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৪৩ পিএম

সিলেটের বিশ্বনাথ ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রের সামনে ময়লা-আবর্জনার ভাগাড়। এর দুর্গন্ধে সেখানে রোগি ও চিকিৎসকদের অবস্থান করা অসম্ভব হয়ে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, স্বাস্থ্য কেন্দ্রের আশপাশের বাসা-বাড়ির লোকজন তাদের ঘরোয়া ময়লা-আবর্জনা ফেলে স্বাস্থ্য কেন্দ্রের সামনে আবর্জনার স্তুপ বানিয়ে রেখেছেন।

উপস্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার আক্ষেপ করে বলেন, "লোকজন আসে স্বাস্থ্য কেন্দ্র থেকে সুন্দর পরিবেশে সেবা নেয়ার জন্য। কিন্তু এখানে এসে তারা স্বাভাবিকভাবে নিঃশ্বাস নিতে পারে না ময়লা-আবর্জনার দুর্গন্ধে"।

তিনি বলেন, "আমরা যারা এখানে অবস্থান করি তাদের সব সময় নাকে কাপড় গুজে রাখতে হয়। আশপাশের লোকজনদের ময়লা-আবর্জনা না ফেলার অনুরোধ করলে উল্টো তারা প্রশ্ন করেন তারা কোথায় ময়লা-আবর্জনা ফেলবে"।

মেডিকেল অফিসার আরও বলেন, "একটি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে বহির্বিভাগে সেবা প্রদান করা হয় দুপুর ১টা পর্যন্ত। এরপর আর সেবা দেয়া সম্ভব হয় না। কিন্তু লোকজন চায় আরও বেশি সময় ধরে সেবা পেতে। কিন্তু আমাদের এরচেয়ে বেশি সময় সেবা দেওয়ার সুযোগ নেই। এখানটায় যদি রোগী চব্বিশ ঘণ্টা সেবা পেতে চায় তবে একটি পল্লী স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হলে আমরা চব্বিশ ঘণ্টা সেবা দিতে পারব"।

তিনি বলেন, "এখানে যে পরিমাণ জায়গা আছে তাতে একটি পল্লী স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা সম্ভব। কারণ একটি পল্লী স্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলতে এক একর জমির দরকার পড়ে। কিন্তু এখানে এক একরেরও উপরে জমি আছে"।

"কর্তৃপক্ষ যদি নজর দেন তবে ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রটি পল্লী স্বাস্থ্য কেন্দ্র হওয়া সময়ের ব্যাপার মাত্র",বলেন এই স্বাস্থ্য কর্মকর্তা।

তবে সবকিছুর আগে স্বাস্থ্য কেন্দ্রটির সামনের আবর্জনার স্তুপ অপসারণ প্রয়োজন বলে মনে করেন তিনি।

About

Popular Links