Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুড়িগ্রামের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

ভেঙে গেছে কুড়িগ্রাম-তিস্তা রেলপথের সেতুর অ্যাবাটমেন্ট

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩, ০৩:৪১ পিএম

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার সিঙ্গের ডাবরি এলাকায় একটি সেতুর অ্যাবাটমেন্ট ভেঙে জেলার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। 

লালমনিরহাট রেলওয়ে বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী মামুন উর রশিদ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিন বলেন, “সাময়িকভাবে এই রেলপথে সব ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি আপাতত লালমনিরহাট থেকে ঢাকা যাতায়াত করবে। এটি তিস্তা স্টেশনেও যাত্রাবিরতি করবে। সেতু মেরামত শেষে দ্রুতই কুড়িগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক করা হবে।”

কুড়িগ্রাম রেল স্টেশন সূত্র জানিয়েছে, শুক্রবার (১৩ অক্টোবর) সকালে কুড়িগ্রাম এক্সপ্রেস আন্তনগর ও চিলমারী কমিউটার ট্রেন কুড়িগ্রাম ছেড়ে গিয়েছিল। কিন্তু সেতু ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে বিকালে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়। ফলে শুক্রবার সন্ধ্যায় রংপুর এক্সপ্রেসের শাটল ও চিলমারী কমিউটার ট্রেনটি কুড়িগ্রামে প্রবেশ করেনি।

প্রকৌশলী মামুন উর রশিদ জানান, রাজারহাটের ঘড়িয়ালডাঙা ইউনিয়নের চায়নাবাজারের কাছে কাশিম বাজার এলাকায় রেলপথের ৪৪২/৬ নম্বর রেলসেতুটির পশ্চিম প্রান্তের অ্যাবাটমেন্ট ভেঙে গেছে। গত কয়েকদিন থেকে পানির স্রোতে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছিল। জিও ব্যাগ ফেলে সেটি রক্ষার চেষ্টা করছিল রেল বিভাগ। তবে সব চেষ্টা ব্যর্থ করে শুক্রবার বিকালে সেতুটির পশ্চিম পাশের অ্যাবাটমেন্ট ভেঙে যায়। এরপরই এই রেলপথে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। একই সঙ্গে সন্ধ্যার পর থেকে সেতুটি মেরামতে কাজ শুরু করা হয়।

প্রসঙ্গত, সেতু বা কালভার্টের শেষ প্রান্তের দেয়াল বা সাপোর্টকে অ্যাবাটমেন্ট বলে। এটি সেতুর ওজন এবং এতে আগত সব লোডের ওজন বহন করে। এটি পানিপ্রবাহ নিয়ন্ত্রণ ও পাড়কে ভাঙন থেকে রক্ষা করে।

About

Popular Links