Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডেঙ্গুতে আরও ১০ মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ২,০৪৭

  • এ বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ১,০৮৬
  • ১৩ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২,৩৭,২৫১ জন
  • ২০২২ সালে মারা যান ২৮১ জন, আক্রান্ত ৬২,৩৮২
আপডেট : ১৪ অক্টোবর ২০২৩, ০৯:৫৩ পিএম

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২,০৪৭ জন।

এ নিয়ে এই বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১,০৮৬ জনে।

শনিবার (১৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৬০ জন। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ১,৫৮৭ জন।

একই সময়ে ১,৯৪৯ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এরমধ্যে ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ৪৮৪ জন ও দেশের অন্য হাসপাতালগুলো থেকে ছাড়পত্র পেয়েছেন ১,৪৬৫ জন।

মৃতের মধ্যে পাঁচজন ঢাকাতে ও দেশের অন্য অঞ্চলে মারা গেছেন পাঁচজন।

অর্থাৎ ঢাকার অবস্থা কিছুটা উন্নতি হলেও দেশ জুড়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতি ঘটছে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১,১৫৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৭২২ জন ও সারাদেশে (ঢাকা সিটি ব্যতীত) ৪৩৬ জনের মৃত্যু হয়েছে।

এ বছরের ১৩ অক্টোবর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২,৩৭,২৫১ জন। এর মধ্যে ঢাকাতে ৯১,৪৬৮ জন ও দেশের অন্য অঞ্চলে ১,৪৫,৭৮৩ জন।

এই বছরে ২,২৭,৭৫৭ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৮৮,২৩৭ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতাল থেকে ১,৩৯,৫২০ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে সারা দেশে মোট ৮,৩৩৬ ডেঙ্গু রোগী দেশের হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন। এরমধ্যে ঢাকাতে ২,৫০৯ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতালে ৫,৮২৭ রোগী ভর্তি আছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার ৯৬% ও হাসপাতালে ভর্তি থাকার হার ৪%। মৃত্যুর হার ০.৫%।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২,৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয় ২৮১ জনের।

About

Popular Links