Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

রেলমন্ত্রী: ঢাকা-কক্সবাজার রুটে পর্যটকদের চলবে বিশেষ ট্রেন

শেষ পর্যায়ে রয়েছে নান্দনিক সৌন্দর্য্যের ঝিনুক আকৃতির আইকনিক স্টেশনের কাজও

আপডেট : ১৭ অক্টোবর ২০২৩, ১২:০৬ এএম

ঢাকা-কক্সবাজার রুটে পর্যটকদের জন্য বিশেষ সুবিধা সংবলিত ট্রেনের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, “প্রধানমন্ত্রী কক্সবাজার-দোহাজারি রেললাইন আনুষ্ঠানিক উদ্বোধনের পর দ্রুততার সঙ্গে বাণিজ্যিকভাবে নিয়মিত ট্রেন চালু করা সম্ভব হবে।”

সোমবার (১৬ অক্টোবর) বিকেলে কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের চাঁদের পাড়ায় নির্মিত আইকনিক রেল স্টেশন পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

নূরুল ইসলাম সুজন বলেন, “চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনের নির্মাণকাজ সার্বিকভাবে ৯২% শেষ হয়েছে। শতবর্ষী কালুরঘাট সেতুর শক্তিশালীকরণ, রেললাইনের সংযুক্তকরণ এবং আইকনিক স্টেশনের পরিপাটিসহ বাকি কাজগুলো শেষ হলে ২ নভেম্বর চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ট্রেনের ট্রায়াল রান করা হবে। এতে সার্বিকভাবে সফলতা পেলে প্রধানমন্ত্রী ১২ নভেম্বর ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।”

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনের নির্মাণকাজ সার্বিকভাবে ৯২% শেষ হয়েছে/ইউএনবি

সবকিছু ঠিকঠাক মতো এগোলে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে পৌনে ১০০ বছর আগে দোহাজারীতে থেমে যাওয়া ট্রেনের স্বপ্নযাত্রা আবার শুরু হবে, কক্সবাজার পৌঁছার আলোরমুখ দেখবে বলে মন্তব্য করেন রেলমন্ত্রী।

প্রকল্প সংশ্লিষ্টদের তথ্য মতে, গত এক দশক আগে থেকে ১৮,০৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দোহাজারী-কক্সবাজার রেললাইন। প্রকল্পের আওতায় নির্মিত হচ্ছে ৩৯টি বড় সেতু, ২২৩টি ছোট সেতু ও কালভার্ট এবং বিভিন্ন শ্রেণির ৯৬টি লেভেল ক্রসিং। এছাড়া ৯টি স্টেশনের পাশাপাশি বন্যহাতি ও বন্যপ্রাণি চলাচলের জন্য নির্মাণ করা হয়েছে ওভারপাস।

এছাড়াও শেষ পর্যায়ে রয়েছে নান্দনিক সৌন্দর্য্যের ঝিনুক আকৃতির আইকনিক স্টেশনের কাজও।

About

Popular Links