Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডেঙ্গু প্রতিরোধে সরকারের পদক্ষেপ পর্যাপ্ত নয়, স্বীকারোক্তি স্বাস্থ্যমন্ত্রীর

স্বাস্থ্যমন্ত্রী বলেন, খালি আমরা বড় বড় কথা বললে তো আর ডেঙ্গু কমবে না। প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। যে পদক্ষেপগুলো দেখছি তা পর্যাপ্ত নয়। এটা সত্যি কথা

আপডেট : ১৭ অক্টোবর ২০২৩, ০৪:১৭ পিএম

বর্তমানে দেশে ডেঙ্গু মহামারির রূপ ধারণ করেছে। এই রোগটিতে আক্রান্ত হয়ে এ বছর প্রায় ১,২০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন প্রায় আড়াই লাখের কাছাকাছি। এ অবস্থায় পৌঁছে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বীকার করলেন, “ডেঙ্গু প্রতিরোধে (মশা নিধন) সরকারের নেওয়া পদক্ষেপ ‘পর্যাপ্ত’ নয়।”

তিনি বলেছেন, “খালি আমরা বড় বড় কথা বললে তো আর ডেঙ্গু কমবে না। ডেঙ্গুর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। যে পদক্ষেপগুলো আমরা দেখছি এখনো তা পর্যাপ্ত নয়। এটা সত্যি কথা, এটা পর্যাপ্ত নয়।”

মঙ্গলবার (১৭ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

জাহিদ মালেক বলেন, “ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে হলে আমাদের মশা নিয়ন্ত্রণ করতে হবে। মশা নিয়ন্ত্রণ করতে হলে একটা লম্বা পরিকল্পনা, সারা বছরের পরিকল্পনা পৌরসভা ও সিটি মেয়রদের নিতে হবে।”

নিজের নির্বাচনী এলাকা মানিকগঞ্জে সর্বোচ্চ ডেঙ্গু রোগী দেখছেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আগে পাঁচটা রোগী ছিল না, এখন ৫০০ রোগী কোথা থেকে এল? পুরো জেলা থেকে, আশপাশের জেলা থেকে এটা এসেছে। সেখানে ডেঙ্গু ছড়িয়েছে সেখানে ড্রেন আছে, পানি ওখানে জমে আছে, ময়লা পড়ে আছে- এগুলো যদি সাফ করা না হয়, স্প্রে যদি না করে, ওষুধ যদি ব্যবহার না করে, তাহলে তো ডেঙ্গু কমবে না।”

মশা নিধন কার্যক্রমে ঘাটতি দেখলেও ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসায় কোনো ঘাটতি নেই বলে দাবি করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, “ডেঙ্গু চিকিৎসার বিষয়ে ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আমাদের যথেষ্ট পরিমাণে বেড আছে। শুধু ঢাকায় নয়, সব জেলায় আমরা আলাদাভাবে বেড তৈরি করেছি। উপজেলায়ও আমরা আলাদাভাবে বেড তৈরি করেছি।”

তিনি আরও বলেন, “সব জায়গায় যাতে যথেষ্ট পরিমাণে ফ্লুইড বা স্যালাইন থাকে সেই ব্যবস্থা করেছি। নিজেরা স্যালাইন আমদানি করেছি, প্রাইভেট সেক্টরকেও আমদানি করার অনুমোদন আমরা দিয়েছি, যাতে স্যালাইনের ঘাটতি না হয়। প্রাইভেটরাও এখন প্রায় ৫০ লাখ স্যালাইন তৈরি করে। এখন আর স্যালাইনের কোনো ঘাটতি নেই।”

About

Popular Links