Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডেঙ্গুতে আরও ১৭ মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ২,০১৪ 

  • ২২ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ১,২৭২
  • এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২,৫৭,০৬০ জন
  • ২০২২ সালে মারা যান ২৮১ জন, আক্রান্ত ৬২,৩৮২
আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ১০:৩০ পিএম

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২,০১৪ জন।

এ নিয়ে এই বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১,২৭২ জনে।

সোমবার (২৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৫৪ জন। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ১,৫৬০ জন।

একই সময়ে ২,০৮৫ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এরমধ্যে ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ৫৩০ জন ও দেশের অন্য হাসপাতালগুলো থেকে ছাড়পত্র পেয়েছেন ১,৫৪৯ জন।

মৃতের মধ্যে ১০ জন ঢাকাতে ও দেশের অন্য অঞ্চলে মারা গেছেন সাতজন।

ডেঙ্গু ব্যানার

অর্থাৎ ঢাকার অবস্থা কিছুটা উন্নতি হলেও দেশ জুড়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতি ঘটছে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১,২৭২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৭৭৯ জন ও সারাদেশে (ঢাকা সিটি ব্যতীত) ৪৯৩ জনের মৃত্যু হয়েছে।

এ বছরের ২৩ অক্টোবর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২,৫৭,০৬০ জন। এর মধ্যে ঢাকাতে ৯৫,৯৮৯ জন ও দেশের অন্য অঞ্চলে ১,৬১,০৭৬ জন।

এই বছরে ২,৪৮,১৯৯ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৯৩,১০৮ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতাল থেকে ১,৫৫,০৯১ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে সারা দেশে মোট ৭,৫৮৯ ডেঙ্গু রোগী দেশের হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন। এরমধ্যে ঢাকাতে ২,০৯৭ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতালে ৫,৪৯২ রোগী ভর্তি আছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার ৯৭% ও হাসপাতালে ভর্তি থাকার হার ৩%। মৃত্যুর হার ০.৫%।

২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২,৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয় ২৮১ জনের।

About

Popular Links