Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

আইনমন্ত্রী: সংবিধানে নির্বাচনকালীন সরকার বলে কিছু নেই

আনিসুল হক বলেন, ‘নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী যখন নির্বাচনের তফসিল ঘোষণা করবে। সেই মুহূর্ত থেকে এই সরকার নির্বাচনকালীন সরকার হিসেবে দায়িত্ব পালন করবে’

আপডেট : ২৬ অক্টোবর ২০২৩, ০৭:৪৮ পিএম

সংবিধানে নির্বাচনকালীন সরকার বলে কিছু নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, “২০১৪ সালে গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা রেখে প্রধানমন্ত্রী এটি (নির্বাচনকালীন মন্ত্রিসভা) করেছিলেন। এখন এটি তার ওপর নির্ভর করে, নির্বাচনকালীন সরকারের ব্যাপারে কী করবেন, কী করবেন না।”

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, “নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী যখন নির্বাচনের তফসিল ঘোষণা করবে। সেই মুহূর্ত থেকে এই সরকার নির্বাচনকালীন সরকার হিসেবে দায়িত্ব পালন করবে।”

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে আলোচনার সুযোগ নেই। আর অন্য কোনো বিষয়ে আলোচনার সুযোগ আছে কি নেই তা আলোচনার প্রস্তাবের ওপর নির্ভর করবে।”

আইনমন্ত্রী বলেন, “তত্ত্বাবধায়ক সরকার নিয়ে একটি বিষয় পরিষ্কার করে দিতে চাই। সেটি হলো তত্ত্বাবধায়ক সরকার দেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক এবং সর্বোচ্চ আদালত এটিকে অবৈধ বলে রায় দিয়েছেন। এ রায়ের পরিপ্রেক্ষিতে সংসদ ১৫তম সংশোধনী পাস করেছে। এখন তত্ত্বাবধায়ক সরকারের বিধান ফিরিয়ে আনার কোনো রকম সম্ভাবনা নেই। এটি পুনর্বিবেচনা করেও সংবিধান সংশোধন করার সম্ভাবনা নেই।”

আনিসুল হক বলেন, “বিএনপি, জামায়াত প্রতিবারই নির্বাচন নষ্ট করার জন্য সব পদক্ষেপ নিয়েছে। সংবিধানে বলা আছে, নির্বাচন কখন হতে হবে। সেই অনুযায়ী নির্বাচন কমিশন নির্বাচনের দিন ও তারিখ ঘোষণা করবে।”

আইনমন্ত্রী বলেন, “আমরা চাই, সবাই নির্বাচনে আসুক। নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ হবে। যারা এতে অংশ নিতে চায়, স্বাগত। যারা করবে না, সেটা তাদের সিদ্ধান্ত।”

About

Popular Links