Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাকায় সহিংসতার নিন্দা যুক্তরাষ্ট্রের, স্মরণ করালো ভিসানীতি

দূতাবাস জানায়, সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞার জন্য সব সহিংস ঘটনা পর্যালোচনা করা হবে

আপডেট : ২৮ অক্টোবর ২০২৩, ১০:৪৫ পিএম

ঢাকায় বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় নিন্দা জানিয়ে সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। একইসঙ্গে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা নীতির কথাও স্মরণ করিয়েছে দূতাবাস।

শ‌নিবার (২৮ অক্টোবর) এক বিবৃতিতে এই নিন্দা জানায় ঢাকার মার্কিন দূতাবাস।

বিবৃতিতে বলা হয়, ২৮ অক্টোবর ঢাকায় যে রাজনৈতিক সহিংসতা সংঘটিত হয়েছে যুক্তরাষ্ট্র তার নিন্দা জানায়। একজন পুলিশ কর্মকর্তা, একজন রাজনৈতিক কর্মী হত্যা এবং একটি হাসপাতাল পোড়ানোর ঘটনা অগ্রহণযোগ্য। সাংবাদিকসহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতাও তেমনই।

দূতাবাসের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞার জন্য আমরা সব সহিংস ঘটনা পর্যালোচনা করব। মার্কিন দূতাবাস সব পক্ষকে শান্তি ও সংযমের আহ্বান জানিয়েছে।

ভয়েস অব আমেরিকা বাংলার প্রতিবেদন অনুযায়ী, মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুও একই ধরনের বিবৃতি দিয়েছেন।

এ বছরের মে মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য নতুন ভিসানীতি ঘোষণা করেন। সেখানে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে দেশটির অব্যাহত নজরদারির বিষয়টি স্পষ্ট করেন।

ভিসা নীতিতে বলা হয়, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশিদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ভিসানীতির ঘোষণার প্রায় ৪ মাসের মাথায় গত মা‌সে ভিসা বিধিনিষেধ প্রয়োগের ঘোষণা এসেছে। কারা এই আওতায় পড়েছে তা প্রকাশ করেনি যুক্তরাষ্ট্র।

তবে বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ক্ষমতাসীন দল এবং বিরোধী দলের সদস্যরা বিধিনিষেধের আওতায় পড়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

About

Popular Links