Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাজনৈতিক দলগুলোর ‘শর্তহীন সংলাপের’ আশা মার্কিন রাষ্ট্রদূতের

সংলাপের মাধ্যমে রাজনৈতিক দলগুলো অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পথ খুঁজে নেবে বলেও আশা করেন পিটার ডি হাস

আপডেট : ৩১ অক্টোবর ২০২৩, ০২:০১ পিএম

জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে চলমান সংকট নিরসনে রাজনৈতিক দলগুলো শর্তহীনভাবে সংলাপে বসবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। সংলাপের মাধ্যমে রাজনৈতিক দলগুলো অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পথ খুঁজে নেবে বলেও আশা করেন তিনি।

মঙ্গলবার (৩১ অক্টোবর) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সাক্ষাতের পর তিনি একথা বলেন।

প্রায় ১ ঘণ্টা ১৫ মিনিট দীর্ঘ বৈঠক শেষে বেরিয়ে মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, “আমরা নির্বাচনে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী স্বচ্ছতা ও জবাবদিহিতা চাই।”

তিনি বলেন, “অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করা রাজনৈতিক দল, সরকার, ভোটার, আইনশৃঙ্খলা বাহিনী, সুশীল সমাজ, গণমাধ্যম এবং অবশ্যই নির্বাচন কমিশনের দায়িত্ব। গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে অবমূল্যায়ন করে এমন যেকোনও প্রতিক্রিয়া; ভোটাধিকার প্রয়োগ, শান্তিপূর্ণ সমাবেশ, ইন্টারনেট ব্যবহারে বাধা প্রদান, সহিংসতা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলে।”

পিটার হাস আরও বলেন, “যেকোনো পক্ষের রাজনৈতিক সহিংসতা গণতান্ত্রিক নির্বাচনে কোনো স্থান নেই। আমি আশার করি, সবপক্ষ শর্তহীনভাবে সংলাপে বসে সামনে দিকে এগোবে এবং অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পথ খুঁজে নেবে।”

 

About

Popular Links