Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

আলুর সরকার নির্ধারিত দাম নিশ্চিত করতে ডিসিদের নির্দেশ

ক্রেতাকে কোল্ডস্টোরেজ পর্যায়ে বিক্রির পাকা রসিদ প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে

আপডেট : ৩১ অক্টোবর ২০২৩, ০৩:৫৪ পিএম

কোল্ডস্টোরেজে সরকার-নির্ধারিত দামে প্রতি কেজি ২৬ থেকে ২৭ টাকায় আলু বিক্রি করার জন্য নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বুধবার (১ নভেম্বর) থেকে একজন মনোনীত কর্মকর্তার উপস্থিতিতে এ নির্দেশ বাস্তবায়ন করতে হবে বলে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি পত্র জারির মাধ্যমে এ নির্দেশ দেওয়া হয়েছে।

দ্য কন্ট্রোল অব এসেনশিয়াল কমোডিটিস অ্যাক্ট-১৯৫৬-এর ৩ (২) (ই) অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও সরকারি পত্রে উল্লেখ করা হয়।

পত্রে বলা হয়, আলু ব্যবসায়ীরা কোল্ডস্টোরেজ ও খুচরা পর্যায়ে সরকার-নির্ধারিত দাম অপেক্ষা অত্যধিক দামে আলু বিক্রি করছেন। জনস্বার্থে আলুর বাজার স্থিতিশীল করার লক্ষ্যে জেলা প্রশাসকের তত্ত্বাবধানে জরুরি ভিত্তিতে তার জেলাধীন কোল্ডস্টোরেজগুলো থেকে ন্যায্য দামে আলু বিক্রির প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন তারা।

এক্ষেত্রে জেলা প্রশাসকরা জেলা ও উপজেলা পর্যায়ে একজন উপযুক্ত কর্মকর্তাকে এক বা একাধিক স্টোরেজ তত্ত্বাবধানের দায়িত্ব দেবেন এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উপস্থিতিতে সরকার-নির্ধারিত দামে আলু বিক্রি করবেন।

 এছাড়া ক্রেতাকে কোল্ডস্টোরেজ পর্যায়ে বিক্রির পাকা রসিদ প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর সরকার-নির্ধারিত দামে আলুর বিক্রির জন্য কোল্ডস্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৬ থেকে ২৭ টাকা এবং খুচরা পর্যায়ে সর্বোচ্চ প্রতি কেজি ৩৫ থেকে ৩৬ টাকা নির্ধারণ করে দেয়। কিন্তু ওই দামে কোল্ডস্টোরেজ ও খুচরা কোনো পর্যায়েই আলু বিক্রি করা হচ্ছে না।

এ প্রেক্ষাপটে আইন অনুযায়ী কোল্ডস্টোরেজ থেকে সরকার-নির্ধারিত দামে আলু বিক্রির প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব জেলা প্রশাসককে এই নির্দেশ দেওয়া হলো।

About

Popular Links