Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাণিজ্য মেলা পূর্বাচলে সরিয়ে নেওয়ার দাবি

"আন্তর্জাতিক বাণিজ্য মেলা চটপটি বা ফুচকার মেলা নয়। এ মেলা আন্তর্জাতিকর মানের হোক।"

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৩০ পিএম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আগামী বছর থেকে রাজধানীর বাইরে পূর্বাচলে সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। একইসঙ্গে মেলার সময় এক সপ্তাহের বেশি না বাড়ানোর দাবিও জানান তারা। 

বুধবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মগবাজারে সমিতির অফিসে সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে তারা বলেন, বাণিজ্য মেলার কারণে রাজধানীর প্রতিটি সড়কে যানজটের সৃষ্টি হয়। এতে করে ভোগান্তিতে পড়ে মানুষ। পুরো নগরীতে অচলাবস্থার সৃষ্টি হয়। পৃথিবীর কোনও দেশে রাজধানীর কেন্দ্রে আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয় না। এই আয়োজনে এবারও সময় বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। আমাদের দাবি, ৫-৭ দিনের বেশি যেন সময় বাড়ানো না হয়। আমরা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি, আগামী বছর থেকে বাণিজ্য মেলা রাজধানীর প্রাণকেন্দ্রের বাইরে সরিয়ে নিতে হবে। পূর্বাচলে বাণিজ্য মেলা সরিয়ে নিলে রাজধানীর মানুষ যানজটের ভোগান্তি থেকে রক্ষা পাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতির চেয়ারম্যান হেলাল উদ্দিন, সমিতির সাধারণ সম্পাদক বজলুল হক ভূইয়া, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আলী ও কোষাধ্যক্ষ তৈয়াব আলী।

বাণিজ্য মেলার সময় একদিন বাড়ানো প্রসঙ্গে সমিতির চেয়ারম্যান হেলাল উদ্দিন বলেন, "সময় বেশি না বাড়ানোর জন্য সরকারকে ধন্যবাদ জানাই।" 

তিনি আরও বলেন, "আন্তর্জাতিক বাণিজ্য মেলা চটপটি বা ফুচকার মেলা নয়। এ মেলা আন্তর্জাতিকর মানের হোক। তবে রাজধানীর মানুষকে কষ্ট দিয়ে নয়।"

উল্লেখ্য, গত ৯ জানুয়ারি রাজধানীর শেরেবাংলা নগরে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়। মেলা শেষ হওয়ার কথা ছিল আগামী শুক্রবার (৮ ফেব্রুয়ারি)। সম্প্রতি মেলায় স্টল বরাদ্দ নেওয়া প্রায় ৯০ জন ব্যবসায়ী সময় বাড়ানোর অনুরোধ জানিয়ে আবেদন দেন বাণিজ্য মন্ত্রণালয়ে। এরই পরিপ্রেক্ষিতে একদিন সময় বাড়ায় বাণিজ্য মন্ত্রণালয়।


About

Popular Links