Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশে শান্তিপূর্ণ-অবাধ-সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

ম্যাথু মিলার বলেন, আমি গতকাল বলেছিলাম, তার আগের দিন বলেছি এবং বহুবার বলেছি, অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব সব রাজনৈতিক দল, ভোটার, সরকার, সুশীল সমাজ, গণমাধ্যমসহ সবার

আপডেট : ০২ নভেম্বর ২০২৩, ১০:৪৩ এএম

আবারও বাংলাদেশে অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের কথা বলল যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, “বাংলাদেশের জনগণের চাওয়া ও যুক্তরাষ্ট্রের চাওয়া একই। তা হলো, বাংলাদেশে যাতে শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়।”

বুধবার (১ নভেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে তিনি তার কথার পুনরাবৃত্তি করেন।

ম্যাথু মিলার বলেন, “আমি গতকাল বলেছিলাম, তার আগের দিন বলেছি এবং বহুবার বলেছি, অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব সব রাজনৈতিক দল, ভোটার, সরকার, সুশীল সমাজ, গণমাধ্যমসহ সবার।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বঘোষিত উপদেষ্টা মিয়া আরেফির বিষয়ে তিনি বলেন, তিনি আমাদের কোনো প্রতিনিধি নন।

বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে রাজনৈতিক পরিবেশ এখন বিরোধপূর্ণ। দুই দল দুই মেরুতে অবস্থান করছে সমমনাদের নিয়ে। এ অবস্থায় যুক্তরাষ্ট্র বারবার তাগাদা দিচ্ছে সুষ্ঠু নির্বাচনের। তারা বাংলাদেশের নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করছেন। দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ-সমঝোতা হবে বলে আশা প্রকাশ করেছেন।

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশায় যুক্তরাষ্ট্র বেশ কিছু দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ করেছে। তারমধ্যে ভিসানীতি অন্যতম। দেশটি বলছে, নির্বাচনে বাধাদানকারীকে তারা ভিসা দেবে না।

About

Popular Links