Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাচারের সময় বিলুপ্তপ্রায় প্রজাতির পাঁচ হনুমান উদ্ধার

পুলিশ হেডকোয়ার্টার্স থেকে গোপন সংবাদের ভিত্তিতে বাকলিয়া থানা পুলিশ মুখপোড়া হনুমানসহ তিন পশু পাচারকারীকে গ্রেপ্তার করে

আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ১০:৫২ পিএম

চট্টগ্রাম নগরীর শাহ আমানত সেতু এলাকায় একটি অটোরিকশা তল্লাশি করে বিলুপ্তপ্রায় প্রজাতির পাঁচটি মুখপোড়া হনুমান (কাপড ল্যাঙ্গুর) উদ্ধার করেছে পুলিশ। এ সময় তিনজনকে আটক করা হয়। 

আটকরা হলেন- মো. সেলিম (৫৩), সালাউদ্দিন কাদের (৩৫) ও নুরুল কবির (৩১)।

শনিবার (৪ নভেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (দক্ষিণ) উপ-কমিশনার মোস্তাফিজুর রহমান চেরাগী পাহাড়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

তিনি বলেন, “ইন্টারপোল সারা বিশ্বে বন্যপ্রাণী সংরক্ষণের জন্য গোয়েন্দা নজরদারি চালাচ্ছে। পুলিশ হেডকোয়ার্টার্স থেকে গোপন সংবাদের ভিত্তিতে বাকলিয়া থানা পুলিশ মুখপোড়া হনুমানসহ তিন পশু পাচারকারীকে গ্রেপ্তার করেছে।”

মোস্তাফিজুর রহমান বলেন, “এই চক্রের সঙ্গে জড়িতদের ধরতে পুলিশের অভিযান চলছে। এই তিনজন পাচারকারী। তারা চট্টগ্রামকে রুট হিসেবে ব্যবহার করছে। আটক তিনজনের বিরুদ্ধে মামলা হয়েছে। আইন অনুযায়ী পশুগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করা হবে।”

তিনি আরও বলেন, “জিজ্ঞাসাবাদে তারা জানায়, কক্সবাজারের মহেশখালী থেকে পাঁচটি হনুমানকে চট্টগ্রামে নিয়ে আসা হচ্ছে। শাহ আমানত সেতু পার হওয়ার পর বাকলিয়ায় ইমরান নামে এক ব্যক্তির হাতে এসব হনুমান তুলে দেওয়ার কথা ছিল। এ জন্য তাদের ৭০ হাজার টাকা পাওয়ার কথা ছিল। তাদের ভারত সীমান্তে নিয়ে বিদেশে পাচার করার পরিকল্পনা ছিল।”

এর আগে গত ৩০ অক্টোবর বাকলিয়া থানার শাহ আমানত সেতু এলাকায় একটি অটোরিকশা থেকে হগ-ব্যাজারসহ (আর্কটোনিক্স কলারিস এফ. কুভিয়ার) দুই পাচারকারীকে আটক করে পুলিশ। 

About

Popular Links