Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজীপুরে ফের শ্রমিকদের বিক্ষোভ, দুটি বাসে আগুন

শ্রমিকরা অগ্নিসংযোগ ও ভাঙচুরের বিষয়টি অস্বীকার করেছেন

আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ০৩:৩৪ পিএম

বেতন বাড়ানোর দাবিতে গাজীপুরের কোনাবাড়ী এলাকায় বিক্ষোভ করেছেন বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার (৭ নভেম্বর) সকাল থেকে তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে আন্দোলনরত শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে।এ সময় উত্তেজিত শ্রমিকরা দুইটি বাসে অগ্নিসংযোগ ও কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে বলে অভিযোগ উঠেছে। তবে শ্রমিকরা অগ্নিসংযোগ ও ভাঙচুরের বিষয়টি অস্বীকার করেছেন।

কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আশরাফ উদ্দিন ঢাকা ট্রিবিউনকে জানান, বেতন বৃদ্ধির দাবিতে মঙ্গলবার সকাল থেকে কোনাবাড়ী ও কাশিমপুর থানা সংশ্লিষ্ট এলাকায় শ্রমিকরা বিক্ষোভ করছিলেন। বিক্ষোভ চলাকালে শ্রমিকদের সঙ্গে পুলিশের বেশ কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা ইটপাটকেল ছুড়তে থাকলে পুলিশ টিয়ারশেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। একপর্যায়ে শ্রমিকরা ঘটনাস্থল থেকে কিছু দূরে গিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যাত্রীবাহী দুইটি বাসে আগুন ধরিয়ে দেয়।

তিনি জানান, খবর পেয়ে পুলিশ, বিজিবি, র‌্যাবের একাধিক দল ঘটনাস্থলে গিয়ে বেলা সাড়ে ১১টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। ঘটনার পর থেকে কোনাবাড়ী, কাশিমপুর ও পল্লী বিদ্যুৎ এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন বলেন, “বেতন বাড়ানোর দাবিতে আন্দোলনরত উত্তেজিত শ্রমিকরা দুটি বাসে আগুন দিয়েছেন। খবর পেয়ে কাশিমপুর মিনি ফায়ার স্টেশনের কর্মীরা গিয়ে প্রায় আধাঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। আগুনে বাস দুইটির সিটসহ কিছু অংশ পুড়ে যায়। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।”

জানা গেছে, রিপন নিটওয়্যার লিমিটেড, ইসলাম গার্মেন্টস, বেস্টঅল সোয়েটারসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা ২৩  হাজার টাকা বেতনের দাবিতে কারখানায় প্রবেশ না করে মঙ্গলবার সকাল থেকে বিক্ষোভ শুরু করেন।

এদিকে শ্রমিকদের বিক্ষোভের জেরে গাজীপুরের কাইজার নিটওয়্যার লিমিটেড, মনটেক্স ফেব্রিকস লিমিটেড, কটন ক্লাব বিডি লিমিটেড, তাসনিয়া ফেব্রিকস, মাল্টিফ্যাবস লিমিটেড, আলীম নিট (বিডি) লিমিটেড, মিতালী ফ্যাশন লিমিটেড, এমপি সোয়েটার লিমিটেড, ডিবিএল গ্রুপ, জিএমএস কম্পোজিট লিমিটেড, রিয়াজ নিটওয়্যার লিমিটেড, কটন ক্লাব ইউনিট-২ কারখানায় ছুটি ঘোষণা করেছে।

About

Popular Links