Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

অক্টোবরে সড়কে ৪৩৭ জনের মৃত্যু, অধিকাংশই মোটরসাইকেল আরোহী

মোট দুর্ঘটনার ৩৬.১৩% হয়েছে জাতীয় মহাসড়কে। এছাড়া ২২.১৪% আঞ্চলিক মহাসড়কে

আপডেট : ১০ নভেম্বর ২০২৩, ০৪:২৯ পিএম

গেল অক্টোবর মাসে বাংলাদেশে ৪২৯টি সড়ক দুর্ঘটনায় ৪৩৭ জনের মৃত্যু হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছেন আরও ৬৮১ জন। নিহতদের মধে এক তৃতীয়াংশ মোটরসাইকেল আরোহী।

শুক্রবার (১০ নভেম্বর) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়, অক্টোবর মাসে বাংলাদেশে ১৩১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৪৪ মোটরসাইকেল আরোহীর প্রাণ গেছে, আহত হয়েছেন আরও ৭৬ জন। মোটরসাইকেল দুর্ঘটনার এই সংখ্যা মোট সড়ক দুর্ঘটনার ৩১%, আর মৃত্যুর সংখ্যা ৩৩%।

এই সময় রেলপথে ২৯টি দুর্ঘটনায় ৫৩ জন নিহত, ১৫৫ জন আহত হয়েছেন। নৌ-পথে ৬টি দুর্ঘটনায় ১২ জন নিহত, আহত দুই এবং দুইজন নিখোঁজ রয়েছেন। সড়ক, রেল ও নৌপথে মোট ৪৬৪টি দুর্ঘটনায় ৫০২ জন নিহত এবং ৮৩৮ জন আহত হয়েছেন।

তাদের হিসেবে অক্টোবরে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে। এই বিভাগে ১৩৪টি সড়ক দুর্ঘটনায় ১৪১ জনের মৃত্যু ও ১৩২ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে বরিশাল বিভাগে। এই বিভাগে ২৪টি সড়ক দুর্ঘটনায় ২১ জন নিহত ও ৮৪ জন আহত হয়েছেন।

মোটরসাইকেলের পর ২৩.৯৩% ক্ষেত্রে ট্রাক, পিকআপ, কভার্ডভ্যান বা লরি; ২১.৮০% ক্ষেত্রে বাস; ১৮.৬১% ক্ষেত্রে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক; ৩.১% ক্ষেত্রে অটোরিকশা; ২.৬৫% ক্ষেত্রে নছিমন, করিমন, মাহিন্দ্রা, ট্রাক্টর বা লেগুনা; ৫.১৪% ঘটনায় কার, জিপ বা মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

যাত্রী কল্যাণ সমিতি বলছে, অক্টোবরে সড়কে দুর্ঘটনায় হতাহত ব্যক্তিদের মধ্যে চারজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ১২০ জন চালক, ৩৬ জন পথচারী, ২৮ জন পরিবহন শ্রমিক, ৫২ জন শিক্ষার্থী, তিনজন শিক্ষক, ৬৮ জন নারী, ৩০ জন শিশু, দুইজন সাংবাদিক, দুইজন চিকিৎসক, একজন আইনজীবী, একজন প্রকৌশলী এবং ১০ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

মোট দুর্ঘটনার ৩৬.১৩% হয়েছে জাতীয় মহাসড়কে। এছাড়া ২২.১৪% আঞ্চলিক মহাসড়কে, ৩০.৭৬% ফিডার রোডে সংঘটিত হয়েছে। সারা দেশে মোট দুর্ঘটনার ৯.৯% হয়েছে ঢাকা মহানগরীতে, ১.৩৯% চট্টগ্রাম মহানগরীতে এবং ০.৪৬% রেলক্রসিংয়ে।

About

Popular Links