Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোবাইল ফোন ইন্টারনেটের দাম কমলো 

গত ১৫ অক্টোবর গ্রাহক স্বার্থে সরকারি নির্দেশনায় তিন দিন মেয়াদের ডাটা প্যাকেজ বাদ দেওয়া হয়

আপডেট : ১০ নভেম্বর ২০২৩, ১১:৫৮ পিএম

মোবাইল ফোন ইন্টারনেটের দাম কমানো হয়েছে। শুক্রবার (১০ নভেম্বর) মধ্য রাতেই নতুন দাম কার্যকর হবে। সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, মোবাইল অপারেটরদের ১০ নভেম্বর রাত ১২টার মধ্যে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর নির্দেশ দেন।

তথ্য বলছে, কোনো কোনো অপারেটর এরই মধ্যে নতুন দাম কার্যকর করেছে। আবার অনেকেই সব প্রস্তুতি সম্পন্ন করেছেন। এছাড়া রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক গত ৮ নভেম্বরে মোবাইল ইন্টারনেটের দাম কমিয়ে নতুন দাম কার্যকর করেছে।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউন।

মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে শুক্রবার মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন এমটব এক বিবৃতি দেয়।

এতে বলা হয়, গত ১৫ অক্টোবর নিয়ন্ত্রক সংস্থার নির্দেশাবলি অনুযায়ী নানাবিধ প্রতিকূলতা সত্ত্বেও অপারেটররা তাদের ইন্টারনেট প্রোডাক্ট পোর্টফোলিও আপডেট করে। “দুর্ভাগ্যবশত” এর মাত্র ১৫ দিন পরে আবারও প্রোডাক্ট পোর্টফলিও পরিবর্তন করতে নতুন নির্দেশনাবলি দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার প্রতি শ্রদ্ধা রেখে আমরা ইতোমধ্যে এই জটিল পোর্টফোলিও পরিবর্তন করেছি।

টেলিটক মোবাইল ইন্টারনেটের দাম কমালেও গ্রামীণফোন, রবি ও বাংলালিংক ৮ নভেম্বর লিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে চিঠি দিয়ে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে তাদের অপারগতার বিষয়টি জানায়।

তবে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বিষয়টি জানতে পেরে বিটিআরসির চেয়ারম্যানকে মোবাইল ইন্টারনেটের দাম না কমালে অপারেটরদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

শুক্রবার রাতে এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “প্যাকেজ রিশিডিউলের নামে তারা (অপারেটর) ইন্টারনেট প্যাকেজের (৭ ও ৩০ দিন এবং আনলিমিটেড) দাম বাড়িয়ে দেবে, এটা তারা করতে পারে না। আমি এই ব্যবস্থা মেনে নেবো না। নির্বাচনের আগে ইন্টারনেটের দাম বাড়িয়ে জনগণের যোগাযোগে বাধা দেওয়া চরম সরকারবিরোধী কাজ। আমি বিটিআরসি চেয়ারম্যানকে বলেছি অপারেটররা নির্দেশ মেনে ইন্টারনেট প্যাকেজের দাম না কমালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে।”

এ বিষয়ে জানতে চাইলে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, “আমাদের নির্দেশনা অপারেটররা না মানলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এখন দেখা যাক তারা কি করে।”

গত ১৫ অক্টোবর গ্রাহক স্বার্থে সরকারি নির্দেশনায় তিন দিন মেয়াদের ডাটা প্যাকেজ বাদ দেওয়া হয়। একইসঙ্গে আরও বাদ দেওয়া হয় ১৫ দিনের ডাটা প্যাকেজও।

এখন ডাটা প্যাকেজ আছে ৭ ও ৩০ দিনের এবং আরেকটি আছে আনলিমিটেড প্যাকেজ।

About

Popular Links