Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

নভেম্বরের প্রথম ১১ দিনে ডেঙ্গুতে ১১৮ মৃত্যু

এ বছরের মার্চ মাস ছাড়া সব মাসেই ডেঙ্গুতে মৃত্যু দেখেছে দেশ

আপডেট : ১১ নভেম্বর ২০২৩, ০৭:৫৩ পিএম

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ছয়জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ১,৫১২ জন।

এ নিয়ে এই বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১,৪৬৬ জনে। আর নভেম্বরের প্রথম ১১ দিনে ডেঙ্গুতে ১১৮ জনের মৃত্যু হলো।

শনিবার (১১ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৩৮ জন। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ১,১৭৪ জন।

এ বছর দেশে এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে ২ লাখ ৯০ হাজার ৮৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ লাখ ৩ হাজার ২২৭ জন এবং ঢাকার বাইরে ১ লাখ ৮৬ হাজার ৮৫৭ জন ভর্তি হন।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে এ বছর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে গত সেপ্টেম্বর মাসে- ৩৯৬ জনের। আর অক্টোবরে মারা গেছেন ৩৫৯ জন। এর আগে আগস্টে ডেঙ্গুতে মৃত্যু হয় ৩৪২ জনের। 

এ বছরের মার্চ মাস ছাড়া সব মাসেই ডেঙ্গুতে মৃত্যু দেখেছে দেশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার ৯৭% ও হাসপাতালে ভর্তি থাকার হার ২%। মৃত্যুর হার ০.৫%।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২,৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয় ২৮১ জনের।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে মারা গেছেন ৮৬৮ জন। 

এ বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

About

Popular Links