Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

তফসিল নিয়ে ইসির বৈঠক বুধবার, জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি

মঙ্গলবার ইসি জানিয়েছে, বুধবার সন্ধ্যা ৭টার দিকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি

আপডেট : ১৪ নভেম্বর ২০২৩, ০৩:৩৫ পিএম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে বুধবার (১৫ নভেম্বর) বিকেল ৫টার দিকে সভা আহ্বান করেছে নির্বাচন কমিশন (ইসি)। সভার সিদ্ধান্তের পর বুধবারই নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার ইসি জানিয়েছে, বুধবার সন্ধ্যা ৭টার দিকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি।

এর আগে মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, দুএক দিনের মধ্যে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে।

গতকাল সোমবার নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, “কমিশন বলেছে, নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণা হবে। প্রথমার্ধের দিন যেহেতু এখনো সামনে আছে, তাই আপনারা অপেক্ষা করুন।”

তফসিল ঘোষণাকে ঘিরে রাজনৈতিক সহিংসতার ঘটনা বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে দুই মেরুতে অবস্থান করছে আওয়ামী লীগ ও বিএনপি।

গত ২৮ অক্টোবরের পর থেকে হরতাল অবরোধের মতো কর্মসূচি পালন করছে বিএনপি ও যুযগপৎ আন্দোলনে থাকা দলগুলো। এছাড়া যুগপতের বাইরে জামায়াতে ইসলামীও একই ধরনের কর্মসূচি পালন করছে। সোমবার পঞ্চম দফায় ১৫ ও ১৬ নভেম্বর অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এর আগে গত ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত প্রথম দফায়, ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায়, ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায় এবং ১২ ও ১৩ নভেম্বর চতুর্থ দফায় অবরোধের ডাক দেয় দলটি। এছাড়া গত ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করে তারা।

একদিকে বিএনপির কঠোর কর্মসূচি ও নেতাদের গ্রেপ্তার অন্যদিকে সরকারি দলের অনড় অবস্থানের মধ্যে সমঝোতার দৃশ্যমান কোনো চেষ্টা লক্ষ্য করা যায়নি। যদিও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, জনগণের স্বার্থে সমঝোতার দিকে এগোনো দরকার দুই দলকেই। এক্ষেত্রে এমন রাজনৈতিক সংকটে সরকারি দলের উদ্যোগ নেওয়া উচিত।

তবে আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপি “সন্ত্রাসী দল”। তাদের সঙ্গে কোনো ধরনের সমঝোতা সম্ভব নয়। বিএনপি নেতারা বলছেন, রাজপথই সমাধানের একমাত্র পথ। দমনপীড়ন করে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের, ভোটাধিকারের দাবিকে নস্যাৎ করা যাবে না।

সমঝোতার আগে তফসিল ঘোষণা না করতে বেশ কয়েকটি রাজনৈতিক দল ইসির প্রতি আহ্বান জানিয়েছে। ক্ষমতাসীন দলের বাইরে এখন পর্যন্ত তৃণমূল বিএনপি সবগুলো সংসদীয় আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে।

About

Popular Links