Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিল্পমন্ত্রী: নিম্নমানের ভোজ্য লবণ বাজারজাতকারীদের কালো তালিকাভুক্ত করা হবে

'জাতীয় স্বার্থে লবণ চাষিদেরও সুরক্ষা দেয়া হবে'

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫০ পিএম

বিএসটিআই’র মাধ্যমে নিম্নমানের ভোজ্য লবণ বাজারজাতকারীদের চিহ্নিত করে কালো তালিকাভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। একই সাথে এ ধরণের লবণ উৎপাদনকারী কারখানা বন্ধ করে দেয়া হবে বলেও জানান তিনি। বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির এক প্রতিনিধিদলের সাথে বৈঠককালে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

বৈঠকে লবণ শিল্পের সমস্যা ও করণীয় সম্পর্কে আলোচনা হয়। এ সময় প্রতিনিধিদলের সদস্যরা বলেন, ইন্ডাস্ট্রিয়াল সল্টের নামে কোনো কোনো আমদানিকারক সোডিয়াম ক্লোরাইড আমদানির ফলে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। তারা এ বিষয়ে কঠোর হতে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

প্রতিনিধি দলের বক্তব্যের প্রেক্ষিতে শিল্পমন্ত্রী বলেন, “জনস্বাস্থ্য সুরক্ষায় পরিমিত পরিমাণে আয়োডিনযুক্ত ভোজ্য লবণ নিশ্চিত করা সরকারের দায়িত্ব। এ লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিএসটিআই কাজ করে যাচ্ছে। আয়োডিনবিহীন কিংবা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভোজ্য লবণ বাজারজাতকারীদের সাথে সরকার কোনো আপস করবে না। পাশাপাশি যেসব লবণ মিল ভোজ্য লবণে পরিমিত পরিমাণে আয়োডিন মিশ্রণ করবে, সরকার তাদের স্বার্থ সুরক্ষা করবে”। জাতীয় স্বার্থে লবণ চাষিদেরও সুরক্ষা দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

বৈঠকে সংগঠনের পূবালী সল্ট ইন্ডাস্ট্রিজের স্বত্ত্বাধিকারী পরিতোষ কান্তি সাহা, শাহে মদিনা সল্ট ইন্ডস্ট্রিজের স্বত্ত্বাধিকারী দুলাল রায়, মোল্লা সল্ট (ট্রিপল রিফাইন্ড) ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রতিনিধি এম এ মান্নান, এসিআই সল্ট লিমিটেডের কামরুল হাসান, কনফিডেন্স সল্ট লিমিটেডের মো. শামসুদ্দিন, ইফাত মাল্টি প্রোডাক্টস লিমিটেডের মো. জামাল রাজ্জাক ও গরিবে নেওয়াজ সল্ট ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি মো. কামাল দেওয়ান উপস্থিত ছিলেন।

About

Popular Links