Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

নভেম্বরের প্রথম ১৬ দিনে ডেঙ্গুতে ১৮০ জনের মৃত্যু

গতকাল ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক দিনে সর্বোচ্চ ২৪ জনের মৃত্যু হয়েছিল

আপডেট : ১৬ নভেম্বর ২০২৩, ০৯:৩৭ পিএম

দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকা ৮টা পর্যন্ত) আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে নভেম্বরের প্রথম ১৬ দিনে ডেঙ্গুতে ১৮০ জনের মৃত্যু হলো। আর চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৫২৮ জনে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গতকাল ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক দিনে সর্বোচ্চ ২৪ জনের মৃত্যু হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১,৪২৯ জন। এর মধ্যে ঢাকার হাসপাতালগুলোয় ৩০২ জন। আর ঢাকার বাইরে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ১,১২৭ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন ৫,৫৫৮ জন রোগী। এর মধ্যে ১,৪৫৭ জন ঢাকায় এবং ৪,১০১ জন রোগী ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৬ নভেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ২,৯৮,০৯৪ জন। অন্যদিকে, চিকিৎসা শেষে হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন ২,৯১,০০৮ জন।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে সেপ্টেম্বর মাসে- ৩৯৬ জনের। আর গত অক্টোবর মাসে মারা গেছেন ৩৫৯ জন। এর আগে আগস্টে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩৪২ জনের মৃত্যু হয়েছিল। চলতি বছরের মার্চ মাস ছাড়া সব মাসেই ডেঙ্গুতে মৃত্যু দেখেছে দেশ।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে ৮৬৮ জন মারা গেছেন। এ বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

About

Popular Links