Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

  • জান্নাতুল অগ্নিদগ্ধ হয়ে ফিরে এসেছেন অসীম উদ্যমে
  • তালিকায় মিশেল ওবামা, ব্যালন ডি’অর জয়ী আইতানো বনমাতিও রয়েছেন
আপডেট : ২১ নভেম্বর ২০২৩, ০৪:১২ পিএম

এ বছর বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা, লেখক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা আন্দোলনের কর্মী জান্নাতুল ফেরদৌস।

মঙ্গলবার (২১ নভেম্বর) প্রকাশিত ওই তালিকায় আরও রয়েছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামাসহ মেয়েদের ব্যালন ডি’অর জয়ী আইতানো বনমাতি।

পাঁচটি বিভাগে এই ১০০ নারীর নাম প্রকাশ করা হয়েছে। এগুলো হলো ক্লাইমেট পাইওনিয়ার; সংস্কৃতি ও শিক্ষা; বিনোদন ও খেলাধুলা; পলেটিকস অ্যান্ড অ্যাডভোকেসি এবং বিজ্ঞান, স্বাস্থ্য ও প্রযুক্তি। জান্নাতুল ফেরদৌস স্থান পেয়েছেন সংস্কৃতি ও শিক্ষা বিভাগে।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির ওয়েবসাইটে এই নারীদের সংক্ষিপ্ত পরিচিতি প্রকাশ করা হয়েছে। এতে জান্নাতুল ফেরদৌস সম্পর্কে বলা হয়েছে, তিনি প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা আন্দোলনের একজন কর্মী। এছাড়াও তিনি ভয়েস অ্যান্ড ভিউজের প্রতিষ্ঠাতা।

জান্নাতুল ফেরদৌস বন্ধু-বান্ধব এবং আত্মীয় স্বজনের কাছে চলচ্চিত্র নির্মাতা হিসেবে বেশি পরিচিত। তিনি পাঁচটি শর্টফিল্ম তৈরি করেছেন। তার লেখা তিনটি উপন্যাসও রয়েছে।

তখন ১৯৯৭ সাল। সবেমাত্র স্নাতক (সম্মান) শেষ করেছেন। রান্না করতে গিয়ে ওড়নায় আগুন লেগে যায় জান্নাতুলের। চিকিৎসকরা জানিয়েছিলেন, তার শরীরের পুড়ার পরিমাণ ৬০%। গলা ঘাড়ের সঙ্গে লেগে গিয়েছিল। এখন পর্যন্ত তার শরীরে চামড়া প্রতিস্থাপনসহ অস্ত্রোপচার লেগেছে প্রায় ৫০টি।

পরিবার ও বন্ধুদের সহযোগিতায় অনিয়মিত (প্রাইভেট) শিক্ষার্থী হিসেবে ইডেন মহিলা কলেজ থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর করেন জান্নাতুল। এরপর এলএলবি ডিগ্রি নেন। ব্র্যাক ইউনিভার্সিটি থেকে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া জান্নাতুলের রয়েছে চলচ্চিত্রবিষয়ক বিভিন্ন শর্ট কোর্সের সনদ।

About

Popular Links