Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

৪৭ ইউএনওকে বদলির বিষয়ে ইসির সম্মতি

নির্বাচনের আগে ২৭০ জন ইউএনও এবং ৩২০ জন ওসিকে বদল করা হতে পারে

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ০৬:২৫ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রথম পর্যায়ে দেশের আট বিভাগের ৪৭ জন উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) বদলির প্রস্তাবে সম্মতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৪ ডিসেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে এ তথ্য জানান।

বর্তমান কর্মস্থলে এক বছরের বেশি সময় ধরে থাকা ইউএনও এবং ছয় মাসের বেশি সময় ধরে থাকা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির জন্য তাদের তালিকা কমিশনে পাঠাতে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউন জানায়, নির্বাচনের আগে ২৭০ জন ইউএনও এবং ৩২০ জন ওসিকে বদল করা হতে পারে। তাদের মধ্যে প্রথম পর্যায়ে ঢাকা বিভাগের ১৩ জন, চট্টগ্রাম বিভাগের আটজন, বরিশাল বিভাগের দুইজন, খুলনা বিভাগের চারজন, ময়মনসিংহ বিভাগের ছয়জন, সিলেট বিভাগের ছয়জন, রাজশাহী বিভাগের ছয়জন এবং রংপুর বিভাগের দুইজন ইউএনওকে বদলির প্রস্তাবে সম্মতি দেওয়া হয়েছে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, এক বছরের বেশি সময় ধরে থাকা ইউএনও এবং ছয় মাসের বেশি সময় ধরে থাকা ওসিদের পূর্ণাঙ্গ তথ্য ৫ ডিসেম্বরের মধ্যে কমিশনে আসতে পারে। যতদূর জানা যায়, ২৭০ জন ইউএনও এবং ৩২০ জন ওসি এই তালিকায় থাকতে পারেন। এখন ৪৭ জন ইউএনওর তালিকা এসেছে। কমিশন তাদের বদলির বিষয়ে সম্মতি দিয়েছে।

তিনি আরও জানান, বিভিন্ন বিভাগ ও জেলায় গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন চার নির্বাচন কমিশনার। তারা যে তথ্য পেয়েছেন, সেটির ভিত্তিতেই ওসি এবং ইউএনওদের বদলি চেয়েছে নির্বাচন কমিশন।

About

Popular Links