Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেনাবাহিনীর সঙ্গে সন্ধ্যায় বৈঠকে বসবে ইসি

দ্বাদশ সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে কাজ করবেন আনসার, পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড ও বিজিবির প্রায় সাড়ে সাত লাখ সদস্য। সেনাবাহিনী মোতায়নের বিষয়ে আজ বৈঠকে বসছে ইসি

আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ১২:২৭ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টার দিকে আগারগাঁও নির্বাচন ভবনে সিইসি কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বে এ বৈঠক হবে বলে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

গত ২০ নভেম্বর ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে কাজ করবেন আনসার, পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড ও বিজিবির প্রায় সাড়ে সাত লাখ সদস্য। সেনাবাহিনীর বিষয়ে কমিশন এখনো সিদ্ধান্ত নেয়নি।

তিনি জানিয়েছিলেন, নির্বাচনে দ্বায়িত্বে আনসার থাকবে ৫,১৬,০০০; কোস্টগার্ড থাকবে ২,৩৫০; বিজিবি থাকবে ৪৬,৮৭৬; আর পুলিশ ও র‍্যাব সদস্য থাকবে ১,৮২,০৯১ জন।

গত ৫ ডিসেম্বর ময়মনসিংহে নির্বাচন কমিশনার মো. আলমগীর জানান, নির্বাচনে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে থাকবে সেনাবাহিনীও।

আগামী ৭ জানুয়ারি ভোটের দিন রেখে গত ১৫ নভেম্বর তফসিল ঘোষণা করে ইসি। ইতোমধ্যে নির্বাচনের অনেক কাজ গুছিয়ে নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। বিএনপি ও সমমনা দলগুলোর বর্জনের ভোটে এবার নির্বাচনে অংশ নিচ্ছে ২৯টি রাজনৈতিক দল। ছোট দলগুলোর ভোটের মাঠের সক্ষমতা নিয়ে প্রশ্ন থাকলেও আওয়ামী লীগের “স্বতন্ত্র” প্রার্থীরা বইয়ে দিচ্ছেন নির্বাচনী হাওয়া।

এবার ইসিতে নির্বাচনের মাঠে সরব থাকতে ২,৭১২টি মনোনয়নপত্র জমা পড়ে। গত ১ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত এসব মনোনয়ন যাচাই করে ইসি। এতে ১,৯৮৫টি মনোনয়ন বৈধ ও ৭৩১ জনের মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়। বৈধতা হারানো মনোনয়নপ্রত্যাশীরা গত ৫ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত ইসিতে আপিল করেন। সেই আপিল শুনানির কাজ করছে ইসি। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত এই এটি চলবে। ১৭ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আর ১৮ ডিসেম্বর দেওয়া হবে নির্বাচনী প্রতীক। ওইদিন থেকেই ভোটের মাঠে প্রচারণা শুরু করতে পারবেন প্রার্থীরা।

About

Popular Links