Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

১৯ এএসপি বদলির প্রস্তাবে ইসির অনুমোদন

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে

আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ০৬:৩৯ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে  পুলিশের ১৯ সহকারী পুলিশ সুপারের (এএসপি) বদলির অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রস্তাবে এ অনুমোদন দেয়া হয়। 

সোমবার (১১ ডিসেম্বর) ইসির উপসচিব মিজানুর রহমান এ বিষয়ে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে চিঠি দেন।

চিঠিতে বলা হয়েছে, “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ১৯ জন ‘পুলিশ পরিদর্শক’ হতে ‘সহকারী পুলিশ সুপার’ পদে পদোন্নতির জন্য সুপারিশ করায় পদোন্নতির প্রজ্ঞাপন জারির আগে প্রস্তাবিত কর্মস্থলে বদলি বা পদায়নের লক্ষ্যে অনাপত্তি প্রদানের জন্য অনুরোধ করা হয়েছে।”

“১৯ জন সহকারী পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের প্রস্তাবিত কর্মস্থলে বদলির বিষয়ে নির্বাচন কমিশন অনাপত্তি প্রদান করেছে।”

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রবিবার বরিশাল ও সিলেট মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার এবং পাঁচ জেলার পুলিশ সুপারদের (এসপি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠানো চিঠিতে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) ও বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) দুই পুলিশ কমিশনারসহ হবিগঞ্জ, পিরোজপুর, নোয়াখালী, সাতক্ষীরা ও মেহেরপুরের পুলিশ সুপারদের (এসপি) প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গত ৩০ নভেম্বর উপজেলা নির্বাহী অফিসার ও থানার ওসিদের বদলির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেয় নির্বাচন কমিশন।

কাদেরকে বদলি করা হবে সেই প্রস্তাব কমিশনে পাঠাতে বলা হয়। সে অনুযায়ী ছয় মাসের বেশি সময় ধরে একই কর্মস্থলে থাকা ওসিদের তালিকা কমিশনে পাঠায় জননিরাপত্তা বিভাগ। আর এক বছর দায়িত্বে থাকা শতাধিক ইউএনও’র বদলির প্রস্তাব দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। সে অনুযায়ী ব্যবস্থা নেয় ইসি।

About

Popular Links