Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

এ বছর ডেঙ্গুতে আক্রান্ত তিন লাখের বেশি, মৃত্যু ১,৬৬৫

এ বছরের সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাব সবচেয়ে মারাত্মক ছিল

আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ০৭:২৮ পিএম

মশাবাহিত রোগ ডেঙ্গুতে গত ২৪ ঘণ্টায় আরও চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এনিয়ে এ বছর এতে মৃতের সংখ্যা দাঁড়ালো ১,৬৬৫ জনে।

সোমবার (১১ ডিসেম্বর) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টার হালনাগাদ তথ্যে এ কথা জানানো হয়।

এই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪১৩ জন। এর মধ্যে ঢাকায় ১০৩ জন ও সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৩১০ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫৭১ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ১১৩ জন ও ঢাকার বাইরে ৪৫৮ জন।

একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে। এরমধ্যে তিনজন ঢাকায় ও একজন ঢাকার বাইরে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১,৬৬৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৯৬১ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৭০৪ জন মারা যান।

এ বছরের ১০ ডিসেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন তিন লাখ ১৭,৬৪৫ জন। এর মধ্যে ঢাকাতে এক লাখ ৯,১০১ জন ও সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) দুই লাখ ৮,৬৪৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

এ বছরে এ পর্যন্ত মোট তিন লাখ ১৩,৯৩৩ ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে এক লাখ ৭,৫৪৯ জন এবং সারা দেশের (ঢাকা সিটি ব্যতীত) বিভিন্ন হাসপাতাল দুই লাখ ৬,৩৮৪ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে সারা দেশে ২,০৪৭ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় ৫৯১ জন ও ঢাকার বাইরে ১,৪৫৬ জন।

এতে বলা হয়, এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৯%। হাসপাতালে ভর্তি থাকার হার ১%। মৃত্যুর হার ০.৫%।

এ বছরের সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাব সবচেয়ে মারাত্মক ছিল। ওই মাসে ৩৯৬ জনের মৃত্যু ও ৭৯,৫৯৮ জন আক্রান্ত হন।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬২,৩৮২ জন ও ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ২৮১ জন।

About

Popular Links