Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভোটের শিকে ছিঁড়ল না সাদিকের ভাগ্যে

হাইকোর্টের রায়ে প্রার্থিতা ফিরে পেয়েছিলেন সাদিক। এবার আপিল আদালতে সেই বৈধতা হারালেন তিনি

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২৩, ০২:৪৯ পিএম

হাইকোর্টে দৌড়ে ভোটের মাঠে লড়াই করার বৈধতা পাওয়া বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগ নেতা সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ফের হারালেন বৈধতা। হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। ফলে ভোটের লড়াইয়ে নামার সুযোগ পাচ্ছেন না তিনি।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আবেদনের শুনানি করে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম নেতৃত্বাধীন চেম্বার জজ আদালত এ আদেশ দেন।

আদালতে সাদিক আবদুল্লাহর পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান ও অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। অপরপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আহসানুল করিম।

এর আগে গত ১৫ ডিসেম্বর বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের আপিল শুনানিতে এই রায় দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন।

দ্বৈত নাগরিকত্বের অভিযোগে তার প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেন একই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কর্নেল (অব.) জাহিদ ফারুক।

অন্যদিকে জাহিদ ফারুক মামলার বিষয়ে তথ্য গোপন করেছেন অভিযোগ তুলে তার প্রার্থিতা বাতিলের আপিল করেছিলেন সাদিক আব্দুল্লাহ। তবে সেই আপিল নামঞ্জুর করা হয়। পরে সাদিক আব্দুল্লাহ প্রার্থিতা ফেরাতে হাইকোর্টে রিট করেন।

ওই রিটের শুনানিতে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। সাদিক আবদুল্লাহ প্রার্থিতা ফিরে পান। বিচারপতি আবু তাহের সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে সে আদেশের বিরুদ্ধে চেম্বার জজ আদালতে আপিল আবেদন জানানো হয়।

About

Popular Links