Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

১৪ বছরে ১১৭ কোটি ৬৬ লাখ পাঠ্যপুস্তক বিতরণ করেছে সরকার 

ষষ্ঠ থেকে দশম শ্রেণির ১২৩ কোটি ৬৭১ লাখ ৭০৪ জন শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয়েছে এসব পাঠ্যপুস্তক

আপডেট : ২০ ডিসেম্বর ২০২৩, ১০:৫৭ পিএম

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে সরকার ২০১০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৪ বছরে মোট ১১৭ কোটি ৬৬ লাখ ১৩,৪৩৫ কপি পাঠ্যপুস্তক বিতরণ করেছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এসব পাঠ্যপুস্তক ষষ্ঠ থেকে দশম শ্রেণির ১২৩ কোটি ৬৭১ লাখ ৭০৪ জন শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয়েছে। পাঠ্যপুস্তক প্রণয়ন ও মুদ্রণে সরকারের মোট ৭,৩১৪ কোটি ২৪,৭৩৩ টাকা ব্যয় হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) এক তথ্য বিবরণীতে এ কথা জানিয়েছে সরকার।

সবার জন্য শিক্ষার সুযোগ সৃষ্টি, শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, শিক্ষাকে মানসম্মত ও ফলপ্রসূ করার লক্ষ্যে ২০১০ সাল থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষার্থীদের কাছে বিনামূল্যে পাঠ্যপুস্তক পৌঁছে দেওয়া হচ্ছে। প্রতি বছর ১ জানুয়ারি “বই উৎসব” উদযাপনের মাধ্যমে একযোগে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রত্যকে শিক্ষার্থীর মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। জাতীয় শিক্ষাক্রম ২০১২ অনুযায়ী, গত ১৪ বছরে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৩৪০টি পাঠ্যপুস্তক প্রণয়ন করা হয়েছে।

শিক্ষার্থীদের মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ও মুক্তিযুদ্ধের ইতিহাস সংযোজন করা হয়েছে। এছাড়া, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ওয়েব সাইটে ই-বুক আপলোড করা হয়েছে। এর ফলে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ডাউনলোড করে পাঠ্যপুস্তক ব্যবহার করা যায় এবং দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ব্রেইল পদ্ধতির পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।

এছাড়া, ব্রেইল পাঠ্যপুস্তকের ডিজিটাল ভার্সন এনসিটিবি”র ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

About

Popular Links