Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

৯ বছর পর মধুর ক্যান্টিনে ছাত্রদল

ছাত্রদলের নেতাকর্মীরা মধুর ক্যান্টিনে প্রবেশ করেই প্রথমে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনকে জড়িয়ে ধরেন।

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:০৩ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনকে ঘিরে দীর্ঘ প্রায় নয় বছর পর মধুর ক্যান্টিনে গেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার এবং সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকীর নেতৃত্বে একটি দল মধুর ক্যান্টিনে যান।

পরে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ছাত্রদলের পক্ষ থেকে পুনঃতফসিলের পাশাপাশি ভোটকেন্দ্র হলের বাইরে করা, ভোটার হওয়ার বয়সের যে প্রতিবন্ধকতা তা প্রত্যাহার, ডাকসুর সভাপতির যে অগণতান্ত্রিক ক্ষমতা তার ভারসাম্যের দাবিসহ সাত দফা দাবি তুলে ধরা হয়। 

ছাত্রদলের সভাপতি রাজি বলেন, ‘ডাকসু নির্বাচন হবে। বিষয়টিকে আমরা ইতিবাচকভাবে দেখছি, ইতিবাচক চিন্তা করছি এবং ইতিবাচকভাবে দেখতেও চাই। তবে নির্বাচনের আগে প্রশাসন আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেবে বলে আমরা আত্মবিশ্বাসী। আমরা বিশ্বাস করি, তারা অধিকাংশ ছাত্র সংগঠনের দাবিগুলো আন্তরিকভাবে মেনে নিয়ে ডাকসু নির্বাচনের পথে হাঁটবে।’

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছাত্রদলের বিশ্ববিদ্যালয় সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী, সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মিনহাজুল ইসলাম ভূঁইয়া, বিশ্ববিদ্যালয় কমিটির উপ সাংগঠনিক সম্পাদক নাছির উদ্দীন নাছির প্রমুখ।

এর আগে ছাত্রদলের নেতাকর্মীদের আগমনের খবর পেয়ে আগে থেকেই মধুর ক্যান্টিন এলাকায় অবস্থান নেন ক্ষমতাসীন ছাত্রসংগঠন ছাত্রলীগের নেতাকর্মীরা। ছাত্র ইউনিয়ন এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতাকর্মীদেরও এসময় মধুর ক্যান্টিন এলাকায় দেখা যায়। ছাত্রদলের নেতাকর্মীরা মধুর ক্যান্টিনে প্রবেশ করেই প্রথমে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইনকে জড়িয়ে ধরেন।

২০১০ সালের জানুয়ারি মাসে ছাত্রদল সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করে। ওই বছরের ১৮ জানুয়ারি ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল বের করলে ছাত্রলীগের হামলার মুখে পড়ে। তখন সে সময়ের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ ছাত্রদলের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। এরপর আর ছাত্রদলকে ক্যাম্পাসে মিছিল করতে দেখা যায়নি।

২৮ বছর পর আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর নির্বাচন। নির্বাচনে ২৫টি পদের বিপরীতে লড়বেন প্রার্থীরা।

About

Popular Links