Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফারুকী: তোদের অসভ্যতার শেষ হোক

‘ঘুমন্ত সন্তান যখন কেঁপে কেঁপে ওঠে, তখন পিতা কেবল অভিশাপই দিতে পারেন’

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪, ০৫:৩৯ পিএম

কিছুদিন আগে মুক্তি পেয়েছিল মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ও অভিনীত সিনেমা “সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি”। যেখানে দেখা যায় তার স্ত্রীর গর্ভে সন্তান থাকা অবস্থায় ফারুকী বাইরের প্রকট শব্দ নিয়ে কতটা আতঙ্কিত ছিলেন। সিনেমাটা যারা দেখেছেন তারা হয়তো বিষয়টি ভালোভাবেই লক্ষ্য করেছেন।

পর্দার সেই ফারুকীকে এবার বাস্তবেও একই ঘটনা নিয়ে আতঙ্কিত দেখা গেল। আর সেটি প্রকাশ পেল ফেসবুকে একটি স্ট্যাটাসের মধ্য দিয়ে।

সোমবার (১ জানুয়ারি) ফারুকী লিখেছেন, “নতুন বছর শুরু করতে হচ্ছে অভিশাপ দিয়ে। ঘুমন্ত সন্তান যখন কেঁপে কেঁপে ওঠে, তখন পিতা কেবল অভিশাপই দিতে পারেন। কারও আনন্দের বিনাশ আমি কখনোই চাই না। কিন্তু আজকে বলতে বাধ্য হচ্ছি- তোদের অসভ্যতার শেষ হোক, শেষ হোক, শেষ হোক! সংযুক্তি: এখন বাজে রাত দুইটা।”

তবে একটি পোস্ট করেই শেষ করেননি ফারুকী। পরবর্তী পোস্টে তিনি এই সমস্যার সমাধান নিয়ে লেখেন, “উৎসব যেহেতু থাকবে, আবার এই শহরে ছোট শিশু-বয়স্ক মানুষ-রোগী-পশু-পাখিদেরও থাকতে হবে, তাহলে একটা উপায় বের করা যায়? পুরো শহরটাকে যুদ্ধক্ষেত্র না বানায়ে শহরের তিনটা জায়গা নির্দিষ্ট করে দেওয়া যায়? যেখানে উৎসব করার জন্য মানুষ জড়ো হবে। আমাদের এখানে তো আর সিডনি হারবার ব্রিজের মতো কোনো জায়গা নাই। আমাদের সব জায়গাইতো আবাসিক। সেই জন্য জায়গার পাশাপাশি সময়টাও বেঁধে দেওয়া দরকার! উচ্চশব্দ হয় এমন কোনো কিছু করলে এই বেঁধে দেওয়া সময়ের মধ্যে করতে হবে। তাতে করে নির্দিষ্ট করে দেওয়া জায়গাগুলার আশপাশের ভবনের মানুষেরা জানবে কোন সময়টাতে এ রকম শব্দ হতে পারে এবং সেই অনুযায়ী একটা প্রস্তুতি রাখতে পারে।”

তিনি আরও লেখেন, “আমরা যখন কোনো ছাদে দাঁড়াই, আমরা কিন্তু সেখান থেকে একটা আস্ত ইট নিয়ে বাইরের দিকে ছুঁড়ে মারি না! কারণ আমরা চিন্তা করি নিচে দিয়ে হেঁটে যাওয়া কারও না কারও মাথায় এটা পড়তে পারে, একটা অ্যাকসিডেন্ট হতে পারে। এই যে আমরা এটা ভাবি, এটাই মানুষের বৈশিষ্ট্য হওয়া উচিত। আমার কোনো কাজে অন্যের ক্ষতি হতে পারে কি-না, এটা ভাবা মানুষের বেসিক জিনিস হওয়া উচিত। সবার নতুন বছর আনন্দের হোক, এমনকি যারা কালকে আমার মেয়েকে আতঙ্কের ওপর রেখেছিলেন, তাদেরও!”

About

Popular Links