Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুকুরমারা, শিয়ালমারীর মতো শ্রুতিকটু ১১ বিদ্যালয়ের নাম পরিবর্তন

এর মধ্যে চুয়াডাঙ্গার ৯টি এবং নরসিংদীর ২টি বিদ্যালয় রয়েছে

আপডেট : ০২ জানুয়ারি ২০২৪, ০১:২৩ পিএম

কুকুরমারা, শিয়ালমারীর মতো শ্রুতিকটু শব্দ থাকা দেশের ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে চুয়াডাঙ্গার ৯টি এবং নরসিংদীর ২টি বিদ্যালয় রয়েছে।

সোমবার (২ জানুয়ারি) এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা অনুযায়ী শ্রুতিকটু, নেতিবাচক এবং শিশুমনে ও জনমনে বিরূপ প্রভাব ফেলে—এমন বিদ্যালয়গুলোর নাম পরিবর্তন করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী নরসিংদীর বেলাব উপজেলার “কুকুরমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নতুন নাম হয়েছে “শান্তিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়”, রায়পুরা উপজেলার “আদিয়াবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নাম করা হয়েছে “ড. মনিরুজ্জামান সরকারি প্রাথমিক বিদ্যালয়”।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার “বটিয়াপাড়া শিয়ালমারী এজি বালিকা বিদ্যালয়ের” নাম করা হয়েছে “আব্দুল গণি সরকারি প্রাথমিক বিদ্যালয়”, একই উপজেলার “কুমারী বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নতুন নাম “দক্ষিণপাড়া প্রতিভা বিকাশ সরকারি প্রাথমিক বিদ্যালয়”, “ভোদুয়া সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়ের” নাম “ভোদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়”, “বড়বোয়ালিয়া বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নাম “বড়বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়”, “ভোগাইল বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নাম “ভোগাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়”, “হারদী বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নাম “হারদী সরকারি প্রাথমিক বিদ্যালয়” এবং “মরহুম ডা. মোকছেদ আলী মুন্সীগঞ্জ পশুরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নতুন নাম করা হয়েছে “ডা. মোকছেদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়”।

এছাড়া একই জেলার জীবননগর উপজেলার “জীবননগর থানা বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নাম “জীবননগর সরকারি প্রাথমিক বিদ্যালয়” এবং “আন্দুলবাড়ীয়া বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের” নাম “আন্দুলবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়” করা হয়েছে।

উল্লেখ্য, এর আগেও শ্রুতিকটু নাম থাকা বেশ কিছু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

About

Popular Links