Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

বর্ধিত মজুরি না পেয়ে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

শ্রমিকদের অভিযোগ, সরকারি নীতিমালা অনুযায়ী বেতন ভাতা দিচ্ছে না রাইজিং স্পিনিং মিল কর্তৃপক্ষ

আপডেট : ০২ জানুয়ারি ২০২৪, ০৩:৪৭ পিএম

সরকার নির্ধারিত বর্ধিত মজুরি না পাওয়ায় ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ করেছেন মানিকগঞ্জের সাটুরিয়ার রাইজিং স্পিনিং মিলের প্রায় আড়াই হাজার শ্রমিক।

মঙ্গলবার (২ জানুয়ারি) সাড়ে ৮টার দিকে উপজেলার নয়াডিঙ্গি রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন।

এতে মহাসড়কের উভয় দিকে এক কিলোমিটারের বেশি যানজট সৃষ্টি হয়। সকাল পৌনে ১০টায় সাটুরিয়া থানা পুলিশ ও গোলড়া হাইওয়ে থানা পুলিশ শ্রমিকদের সঙ্গে  আলোচনা করে তাদের সরিয়ে দিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনরত শ্রমিকেরা বলেন, সরকারি নীতিমালা অনুযায়ী বেতন ভাতা দিচ্ছে না রাইজিং স্পিনিং মিল কর্তৃপক্ষ। একাধিকবার শ্রমিকদের পক্ষ থেকে বিষয়টি জানালেও এ বিষয়ে কর্তৃপক্ষ উদাসীন। একারণে বাধ্য হয়েই তারা তাদের বেতন ভাতা বৃদ্ধির দাবিতে মহাসড়কে অবস্থান নিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্পিনিং মিল কর্তৃপক্ষের এক শীর্ষ কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বলেন, সরকার গার্মেন্টস সেক্টরে নতুন কাঠামো করে বেতন ভাতা দিচ্ছেন। স্পিনিং মিল তার আওতাভুক্ত নয়। কিন্তু বিষয়টি না বুঝেই আন্দোলন করছে রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা। এখানে কারও ইন্ধনে অসাধু কিছু শ্রমিক এই আন্দোলন করছেন বলেও মন্তব্য করেন তিনি।

গোলড়া হাইওয়ে থানার ওসি সুখেন্দু বসু জানান, আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে মালিক পক্ষের মধ্যে আলোচনা করানোর শর্তে মহাসড়ক থেকে তারা অবরোধ তুলে নেন। এখন সড়কে যানচলাচল স্বাভাবিক রয়েছে।

About

Popular Links