Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজীপুর-হবিগঞ্জে ভোটকেন্দ্রে আগুন, রাজবাড়ীতে পাহারারত গ্রাম পুলিশের লাশ উদ্ধার

শুক্রবার রাতে এসব ঘটনা ঘটেছে

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ০১:২৯ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের একদিন আগে দেশের বিভিন্ন স্থানে ভোটকেন্দ্রে নাশকতার ঘটনা ঘটছে। শুক্রবার (৫ জানুয়ারি) রাতে হবিগঞ্জে দুটি ও গাজীপুরের দুটি ভোটকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটেছে। এছাড়া রাজবাড়ীতে একটি ভোটকেন্দ্রে পাহারা দেওয়া গ্রাম পুলিশ সদস্যের লাশ উদ্ধার করা হয়েছে।

শুক্রবার রাত ১২টার দিকে হবিগঞ্জ-৪ আসনের চুনারুঘাট উপজেলার ধলাইপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একডালা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ আগুন দেয়া হয়। খবর পেয়ে চুনারুঘাট ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ওই আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা রায়হানা সাংবাদিকদের বলেন, “রাতে আগুন লাগার পর ফায়ার সার্ভিস গিয়ে নিয়ন্ত্রণে আনে। আগুনে স্কুল দুটির চেয়ার, টেবিল পুড়ে গেছে, তবে ভোটের কোনো সরঞ্জাম না পৌঁছায় সেগুলোর ক্ষতি হয়নি। কীভাবে ঘটনা ঘটল, কারা ঘটিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।”

একই রাতে একই রাতে গাজীপুরের তিন বিদ্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।এর মধ্যে দুটি বিদ্যালয়ে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র রয়েছে।

বিদ্যালয়গুলো হলো- গাজীপুর সিটি কর্পোরেশনের ১৭নং ওয়ার্ডে পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৮ নং ওয়ার্ডে টিঅ্যান্ডটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কালিয়াকৈরের বাঁশতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়। এর মধ্যে টিঅ্যান্ডটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবারের ভোটে কেন্দ্র করা হয়নি। তবে সর্বশেষ সিটি কর্পোরেশন নির্বাচনে এই কেন্দ্রে ভোট নেওয়া হয়েছিল।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ বাসন থানার পরিদর্শক (তদন্ত) রফিকুল ইসলাম জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পরিদর্শন করেছে। আগুনে পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের আংশিক পুড়ে যায় এবং টিঅ্যান্ডটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯ কক্ষে ক্ষয়ক্ষতি হয়।

কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়নের বাঁশতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম বলেন, “সকালে প্রাত ভ্রমণে বের হয়ে স্কুলে গিয়ে দেখি গেটের তালা ভাঙা। স্কুলে গিয়ে দরজা খুলে দেখি ভেতরে সব পুড়ে গেছে, ধোঁয়া বের হচ্ছে। পরে আশপাশের লোকজন ছুটে এসে পানি ঢেলে আগুন নেভায়। খবর পেয়ে কালিয়াকৈর থানা পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।“

তিনি জানান, ওই বিদ্যালয়টি গাজীপুরের কালিয়াকৈর উপজেলা এলাকার মৌচাক ইউনিয়নের বাঁশতলী ৩ নং ওয়ার্ডের ভোটকেন্দ্র।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও রিটার্নিং কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকি জানান, ঘটনাস্থলে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীদের পাঠানো হয়েছে। বিষয়টি তদন্ত করে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে, একই রাতে রাজবাড়ীর বালিয়াকান্দিতে ভোটকেন্দ্র পাহারা দেওয়া রণজিৎ কুমার দে (৪০) নামের এক গ্রাম পুলিশের লাশ উদ্ধার করা হয়েছে। শুক্রবার রাতে বালিয়াকান্দি উপজেলার বালিয়াকান্দি সদর ইউনিয়নের চর আড়কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ডিউটি করছিলেন তিনি। শনিবার সকালে বিদ্যালয়ের পাশের একটি বাগান থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

জানা গেছে, দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট কেন্দ্র পাহারা দেওয়ার জন্য গ্রাম পুলিশ রণজিৎ কুমার চর আড়কান্দি প্রাথমিক বিদ্যালয় আসেন। তার সঙ্গে ওই বিদ্যালয়ের নাইটগার্ড ইউসুফ হোসেন ছিলেন। আনুমানিক রাত সাড়ে ৩টার দিকে রনজিত প্রস্রাব করার জন্য স্কুলের পেছনে কাঠবাগানে যায়। প্রায় আধাঘণ্টা পার হয়ে গেলে ফিরে না আসায় রনজিতকে ডাকাডাকি করতে থাকেন নাইটগার্ড। সাড়া না দেওয়ায় বিষয়টি নাইটগার্ড স্কুলের শিক্ষক ও স্থানীয় কিরন ইউপি সদস্যকে মোবাইল ফোনে জানান।

অনেক খোঁজাখুঁজির পর ভোর ৫টার দিকে বিদ্যালয়ের শৌচাগারের পাশে একটি কাঠ বাগানে গ্রাম লাশ পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, বাইরে এলে অজ্ঞাতরা তাকে গলায় মাফলার পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করে।

এ বিষয়ে বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসন বলেন, “চর আড়কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে একটি বাগান থেকে গ্রাম পুলিশ রণজিৎ কুমার দে এর লাশ পাওয়া গেছে। আমরা বিষয়টি নিয়ে কাজ করছি। তদন্ত সাপেক্ষে বিস্তারিত বলা যাবে।”

About

Popular Links