Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভোটের দিন আবহাওয়া যেমন থাকবে

গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন ৯.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ০২:০০ পিএম

আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিল, এবার শীত কম পড়বে। বাস্তবেও তাই হয়েছে। ডিসেম্বরে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি ছিল। তবে জানুয়ারির শুরু থেকে শীতের অনুভূতি বাড়তে শুরু করেছে। উত্তরের কয়েকটি জেলায় চলছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার (৬ জানুয়ারি) মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এই ঘন কুয়াশা বিমান, নৌ এবং সড়ক পথে যান চলাচলে সাময়িকভাবে বিঘ্ন ঘটাতে পারে।

শনিবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন ৯.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। দুই দিন আগে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গড়েছিল এই জেলা। বুধবার তেঁতুলিয়ায় পারদ নেমে দাঁড়ায় ৭.৪ ডিগ্রিতে।

গত কয়েকদিন ধরে দেশের উত্তরের জেলা সৈয়দপুর, নীলফামারী, দিনাজপুর,পঞ্চগড়, পাবনার ঈশ্বরদীসহ আরও কয়েক জেলায় পারদ থাকছে ১০ ডিগ্রি সেলসিয়াসের এপার-ওপার। এমন শীত চলতি মাসজুড়ে থাকতে পারে বলে জানিয়েছে অধিদপ্তর।

অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে, তবে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দু’এক জায়গায় হালকা/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ভোটের দিন আবহাওয়ার প্রসঙ্গে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেছেন, “রাজশাহী, রংপুর এবং খুলনা বিভাগে হালকা মেঘলা থাকতে পারে; দুই-এক জায়গায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিও হতে পারে। দেশের অন্যান্য এলাকা এখন যেমন আছে তেমনই থাকবে। রবিবার ভোটের দিনও আবহাওয়া পরিস্থিতি একই থাকবে।”

About

Popular Links