Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

বেনাপোল এক্সপ্রেসে আগুন: চেনা যাচ্ছে না নিহতদের, হবে ডিএনএ পরীক্ষা

পুলিশ জানায়, মৃতদের পুড়ে যাওয়া শরীর দেখে তাদের শনাক্ত করা যাচ্ছে না

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ০৭:০৫ পিএম

ঢাকার গোপীবাগে ‍“বেনাপোল এক্সপ্রেস” ট্রেনে আগুনে দগ্ধ মারা যাওয়া চারজনের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। 

শনিবার (৬ জানুয়ারি) বিকেলে ঢাকা রেলওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) মো. সেতাফুর রহমান মৃতদের সুরতহাল প্রতিবেদন তৈরি করেন। এই পুলিশ কর্মকর্তা জানান, মৃতদের পুড়ে যাওয়া শরীর দেখে তাদের শনাক্ত করা যাচ্ছে না।

এসআই সেতাফুর বলেন, মৃতদের শরীর এতোটাই পুড়ে গেছে, যা দেখে চেনার কোনো উপায় নেই। এখন ময়নাতদন্তের সময়ে মৃতদেহ থেকে ডিএনএ প্রোফাইলিংয়ের নমুনা সংগ্রহ করার জন্য বলা হয়েছে ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগকে। সিআইডির মাধ্যমে দাবিদারদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হবে। নমুনা মিললে স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

তিনি বলেন, এ পর্যন্ত চারজনের দাবিদার এলেও তিনজন লিখিত আবেদন করেছেন। এদের মধ্যে একজন পুরুষ ও দুইজন নারী। আবেদন ছাড়া একজন এসেছিলেন, তিনিও নারী।

মর্গ সূত্রে জানা গেছে, মৃতদের তিন জন নারী ও একজন পুরুষ। মরদেহগুলো মর্চুয়ারিতে রাখা হয়েছে।

যশোরের বেনাপোল থেকে যাত্রী নিয়ে ট্রেনটি ঢাকায় আসছিল। কমলাপুর রেলস্টেশনে পৌঁছানোর কিছুক্ষণ আগে শুক্রবার (৫ জানুয়ারি) রাত ৯টার দিকে ট্রেনটিতে আগুন লাগে। এতে চারজনের মৃত্যু হয়। আগুনে পুড়ে যায় ট্রেনটির অন্তত পাঁচটি বগি। প্রায় সোয়া ১ ঘণ্টা চেষ্টার পর রাত ১০টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট।

ট্রেন থেকে দগ্ধ চারজনের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় দগ্ধ আট রোগীকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়। তাদের প্রত্যেকের শ্বাসনালী পুড়ে গেছে এবং কেউ এখনও ঝুঁকিমুক্ত নন বলে ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

রেলপথ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বেনাপোল এক্সপ্রেসে এ আগুনের ঘটনার বাইরে গত ২৮ অক্টোবরের পর থেকে হরতাল-অবরোধের মধ্যে দেশের বিভিন্ন জায়গায় চারটি ট্রেনে আগুন এবং এক জায়গায় রেললাইন কেটে ফেলার ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা। রেললাইনে আরও ১৯টি অগ্নিসংযোগ এবং ৮টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এর মধ্যে গত ১৯ ডিসেম্বর রাজধানীর তেজগাঁও স্টেশনে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে ট্রেনটির তিনটি বগি পুরোপুরি পুড়ে যায়। পরে একটি বগি থেকে মা ও শিশুসহ চারজনের লাশ উদ্ধার করা হয়।

টাইমলাইন: গোপীবাগে ট্রেনে আগুন
০৬ জানুয়ারি ২০২৪, ১৮:৪১
বেনাপোল এক্সপ্রেসে আগুন: চেনা যাচ্ছে না নিহতদের, হবে ডিএনএ পরীক্ষা

About

Popular Links