Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কারা যেন ফেলে রাখছে ধারালো পাত, বহু যানবাহন বিকল

পুলিশের ধারণা, নাশকতার উদ্দেশ্যে এসব লোহার পাত রাখা হয়েছিল

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ০৯:৩৩ পিএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ছড়িয়ে-ছিটিয়ে রাখা ত্রিকোণ আকৃতির ধারালো লোহার পাত ঢুকে চাকা ফেটে অন্তত ৮০টি যানবাহন বিকল হয়েছে বলে খবর পাওয়া গেছে। বিকল হওয়া যানবাহনে লক্ষ্য করে পেট্রলবোমা ছোড়ার ঘটনাও ঘটেছে বলে জানা গেছে। পুলিশ বলছে, নাশকতার উদ্দেশ্যে এসব লোহার পাত রাখা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় সন্দেহভাজন এক ওয়েল্ডিং মিস্ত্রিকে আটক করা হয়েছে।

শুক্রবার (৫ জানুয়ারি) সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই ও সীতাকুণ্ডে ওই যানবাহনগুলো এই পাতের কারণে দুর্ঘটনার শিকার হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম প্রথম আলো।

পুলিশ জানায়, মহাসড়কের মিরসরাই অংশের ২৯ কিলোমিটার এলাকায় এমন লোহার পাত ছড়ানো ছিল। মহাসড়কের সীতাকুণ্ড ও ফৌজদারহাট-বায়েজিদ বোস্তামী সংযোগ সড়কে ত্রিকোণ আকৃতির লোহার পাতে আঘাত পেয়ে ৩০টি যানবাহনের চাকা ফেটে যায়। ত্রিকোণ আকৃতির লোহার টুকরায় গাড়ির চাকা পাংচার হলে এরপর নাশকতা চালানোর পরিকল্পনা ছিল দুর্বৃত্তদের।

পুলিশের ধারণা, শুক্রবার দিবাগত রাতের কোনো এক সময় এই ত্রিকোণ আকৃতির লোহার পাত ছড়ানো হয়েছে। ভোরে এভাবে ত্রিকোণ আকৃতি লোহার পাতে একটি পিকআপের চাকা পাংচার হলে সেটি লক্ষ্য করে পেট্রোল বোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। খবর পেয়ে সীতাকুণ্ড থানার পুলিশ অন্তত ৫০০টি ত্রিকোণ আকৃতির লোহার টুকরা উদ্ধার করে।

ওই সড়কে চলাচলের সময় মিরসরাইয়ে লোহার পাতে প্রাইভেট কারের চাকা ফেটে যায় কামরুল ইসলাম চৌধুরী নামে এক ব্যক্তির। তিনি বলেন, “কেউ উদ্দেশ্যমূলকভাবে মহাসড়কে এসব লোহার পাত ছিটিয়ে রাখে। বাড়ি ফেরার পথে কয়েকটি পাত আমার গাড়ির চাকায় ঢুকে পড়ে। এতে চাকা ফুটো হয়ে যাওয়ায় ভোগান্তিতে পড়তে হয়। পথে দেখেছি আরও অর্ধশতাধিক যানবাহন একই কারণে বিকল হয়ে পড়ে আছে।

মো. জাহেদ নামে আরেক যাত্রী সাংবাদিকদের বলেন, “লোহার পাতগুলো লাগার সঙ্গে সঙ্গেই যানবাহনের চাকা ফুটো হয়ে যায়। এসব পাতে যানবাহন বিকল হওয়ায় রাতে কয়েক শ যাত্রী ও চালককে বিপাকে পড়তে হয়েছে।”

বিষয়টি সীতাকুণ্ড থানা পুলিশের নজরে আসে শুক্রবার রাত ১০টার দিকে। সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামাল উদ্দিন বলেন, “সীতাকুণ্ডের ফৌজদারহাট বায়েজিদ বোস্তামী সংযোগ সড়কে ত্রিকোণ আকৃতি লোহার টুকরা গেঁথে চাকা পাংচার হয়ে অন্তত ২০টি গাড়ি বিকল হয়। এরপর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে আরও অন্তত ১০টি গাড়ি বিকল হওয়ার খবর পাওয়া যায়।”

তিনি বলেন, “এমন গাড়ি বিকল হওয়ার খবর পেয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক, ফৌজদারহাট বায়েজিদ সংযোগ সড়ক ও ফৌজদারহাট বন্দর সংযোগ সড়কে ত্রিকোণ আকৃতির লোহার টুকরা খুঁজতে শুরু করেন। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডের পৌরসদরের পন্থীছিলা, শুকলালহাট, বাড়বকুণ্ড বাজার, ঢালীপাড়ার রাস্তার মাথা, ভাটিয়ারী বাজার, ফৌজদারহাট ও ফৌজদারহাট বায়েজিদ বোস্তামী সংযোগ সড়কের বিভিন্ন স্থানে এই ত্রিকোণ আকৃতির লোহার পাত ছড়ানো হয়। এতে অন্তত ৩০টি গাড়ি বিকল হয়েছে।”

চট্টগ্রাম জেলার মিরসরাই সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. মনিরুল ইসলাম বলেন, “এ ঘটনায় সন্দেহভাজন এক ওয়েল্ডিং মিস্ত্রিকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনাটি নাশকতা কি-না, খতিয়ে দেখা হচ্ছে।”

About

Popular Links