Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিবন্ধন নেই ইউনাইটেড মেডিকেল কলেজের, ব্যবস্থা নেবে অধিদপ্তর

অধিদপ্তরের পরিচালক জানান, উনাইটেড মেডিকেল কর্তৃপক্ষ নিবন্ধনের আবেদন করেছে, কিন্তু তাদের আবেদন ত্রুটিযুক্ত

আপডেট : ১১ জানুয়ারি ২০২৪, ০৪:৫৮ পিএম

শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় আলোচনায় আসা ঢাকার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা কার্যক্রম পরিচালনায় কোনো নিবন্ধন নেই। এ অবস্থায় মেডিকেল কলেজটির চিকিৎসা কার্যক্রম পরিচালনা অবৈধ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নিবন্ধন ছাড়া শিশু আয়ানকে চিকিৎসা দেওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে অধিদপ্তর জানিয়েছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক সমূহ) ডা. আবু হোসেন মো. মইনুল আহসান।

তিনি জানান, শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তর স্ব প্রণোদিত হয়েই তদন্ত কমিটি গঠন করে। কমিটি ১৮ জানুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে। যেহেতু বিষয়টি তদন্তাধীন, তাই আমরা এই মুহূর্তে ইউনাইটেড মেডিকেল কলেজের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছি না। তদন্ত কার্যক্রম শেষ হলেই আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেব।”

মইনুল আহসান বলেন, “ইউনাইটেড মেডিকেল কর্তৃপক্ষ নিবন্ধনের আবেদন করেছে, কিন্তু তাদের আবেদন ত্রুটিযুক্ত। তাদের আবারও যথাযথভাবে আবেদন করতে হবে। কিন্তু এখন যেহেতু নিবন্ধন নেই, তাদের চিকিৎসা কার্যক্রম চালানোর কোনো সুযোগ নেই।”

এর আগে ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের অভিযুক্ত চিকিৎসক ডা. সাঈদ সাব্বির ও ডা. তাসনুভা মাহজাবিনের আটকসহ ছয় দফা দাবিতে স্বাস্থ্য অধিদপ্তরের গেটে মানববন্ধন করেন শিশুর পরিবার ও স্বজনরা।

এ সময় তারা বলেন, “শিশু আয়ান হত্যার মতো ঘটনা আমাদের দেশে নিত্যদিনের কাজ হয়ে দাঁড়িয়েছে। কিছু ব্যবসায়ী ডাক্তার এবং কর্তৃপক্ষের কারণে দিন দিন অনেক পরিবার তাদের স্বজন হারাচ্ছেন। এমননকি এসব ঘটনায় স্বজনরা সুষ্ঠু বিচারও পাচ্ছেন না, ফলে এসব ঘটনা বৃদ্ধি পাচ্ছে। আমরা সরকারে কাছে এর সুষ্ঠু এবং ন্যায় বিচারের দাবি করি, যাতে এমন ঘটনা আর কোনো ডাক্তার বা কর্তৃপক্ষ করতে সাহস না পায়।”

প্রসঙ্গত, গত সোমবার রাজধানীর সাতারকুল বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নাতে খৎনা করাতে গিয়ে লাইফ সাপোর্টে থাকা শিশু আয়ান মারা যায়। টানা সাত দিন লাইফ সাপোর্টে ছিল আয়ান।

 

About

Popular Links