Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুড়িগ্রামে ডানা ভাঙা মদনটাক পাখি উদ্ধার

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের স্বেচ্ছাসেবকরা এক ব্যক্তির বাড়ি থেকে পাখিটি উদ্ধার করেন

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ০৯:৪৯ পিএম

কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় বিপন্ন প্রজাতির একটি মদনটাক পাখি উদ্ধার করেছে বন বিভাগ। পাখিটিকে পাওয়া যায় ডানা ভাঙা অবস্থায়।

প্রাথমিক চিকিৎসা দিয়ে মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে পাখিটিকে চট্টগ্রামের শেখ রাসেল এভিয়ারি অ্যান্ড ইকোপার্কে পাঠানোর ব্যবস্থা করে বন বিভাগ। সোমবার দুপুরে কুড়িগ্রামের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের স্বেচ্ছাসেবক মো. আব্দুর রশিদ, সাঈদ ও জুয়েল রানা উপজেলার সিন্ধুরমতি গ্রামের রতন নামে এক ব্যক্তির বাড়ি থেকে পাখিটিকে উদ্ধার করেন।

আহত পাখিটিকে চিকিৎসা দেওয়া হয় কুড়িগ্রাম সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষণকেন্দ্রে। শুশ্রুষা করে পাখিটিকে অবমুক্তের জন্য চট্টগ্রামে পাঠায় বন বিভাগ।

পরিবেশবাদী সংগঠন গ্রিন ভিলেজের প্রতিষ্ঠাতা আব্দুর রশিদ বলেন, “আমরা সামাজিক কাজ করে থাকি। পাশাপাশি বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের স্বেচ্ছাসেবক সদস্য। আমরা আহত মদনটাকটি সিন্ধুরমতি গ্রামের রতনের বাড়ি থেকে উদ্ধার করি।”

তিনি আরও বলেন, “বর্তমানে পাখিটি বন বিভাগের আওতায় চট্টগ্রামে পাঠানো হচ্ছে।”

রংপুর বিভাগীয় বন কর্মকর্তা মোল্লা মো. মিজানুর রহমান বলেন, “মদনটাক পাখিটিকে আহত অবস্থায় উদ্ধার করে কুড়িগ্রাম সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষণকেন্দ্রে রেখে চিকিৎসা দেওয়া হয়েছে।”

About

Popular Links