Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ড্যানিশ ফুডসের কারখানায় নোংরা পরিবেশ, চার লাখ টাকা জরিমানা

প্রতিষ্ঠানটির কর্মচারীরা যথাযথ স্বাস্থ্য সনদ দেখাতে পারেনি

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৪, ০৯:১৩ পিএম

নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার উৎপাদন করায় ড্যানিশ ফুডস লিমিটেডকে চার লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে প্রতিষ্ঠানটির কারখানায় অভিযান চালিয়ে জরিমানা করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকা। 

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানায়, প্রতিষ্ঠানটির ভেতরের পরিবেশ অত্যন্ত নোংরা এবং অপরিচ্ছন্ন অবস্থায় পাওয়া গেছে। প্রতিষ্ঠানটির স্টোরে যথাযথ লেবেল ছাড়াই খাদ্য উপকরণ ব্যবহার করতে দেখা যায়। এছাড়াও প্রতিষ্ঠানটির কর্মচারীরা যথাযথ স্বাস্থ্য সনদ দেখাতে পারেনি এবং অধিকাংশ কর্মচারীকে স্বাস্থ্যবিধি না মেনে কাজ করতে দেখা যায়। 

এসব অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ -এর বিধান অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ৪ লাখ টাকা জরিমানা এবং তাৎক্ষণিকভাবে তা আদায় করা হয়।

সংস্থাটি আরও জানায়, অভিযান পরিচালনাকালে ‘‘মের্সাস ড্যানিশ ফুডস লি:’’কে খাদ্যদ্রব্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেওয়া হয়। এছাড়া নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার দেওয়া হয়।

অভিযানে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জেলা নিরাপদ খাদ্য অফিসার সুরাইয়া সাইদুন নাহার (নারায়ণগঞ্জ), জেলা নিরাপদ খাদ্য পরিদর্শক লিয়াকত আলী ভূইয়া ও বাংলাদেশ নিরাপদ খাদ্যের অন্যান্য সাপোর্ট স্টাফ এবং সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

About

Popular Links