Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

আইনমন্ত্রী: সংসদের আগামী অধিবেশনে উঠবে সংশোধিত শ্রম আইন

শ্রম আইন সংশোধন বিল অবশ্যই সংসদে পাস হবে বলে মন্তব্য করেন আইনমন্ত্রী আনিসুল হক

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ০৬:৩৫ পিএম

শ্রম আইন সংশোধন বিল সংসদের আগামী অধিবেশনে উঠবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বুধবার (২৪ জানুয়ারি) সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, “অবশ্যই (সংসদে) উঠবে, অবশ্যই পাস হবে।”

তিনি বলেন, “আইএলও’র গভর্নিং বোর্ডের মিটিং আগামী মার্চে হবে। আমাদের যে অগ্রগতি ও এই শ্রম আইনের ব্যাপারে কী সব কাজ করছি তার একটা ব্রিফিংয়ের জন্য আজকের মিটিংটা ছিল।”

আইনমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী এই মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্বভার নিয়েছেন। মন্ত্রণালয়কে তিনি কতটা গুরুত্ব সহকারে দেখেন তারই প্রতিফলন এটা। আমি প্রধানমন্ত্রীকে এ ব্যাপারে ব্রিফ করব।”

মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীকে ব্রিফ করার পরই সবকিছুর আলোচনা আপনাদের সঙ্গে করতে পারি। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা না বলে আমি আপনাদের কোনো তথ্য দিতে পারব না।”

শিল্প কারখানায় ট্রেড ইউনিয়ন গঠনে শ্রমিকদের স্বাক্ষরের হার ১০% করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কি না, জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, “এটা নিয়েও আজকে আমরা আলোচনা করেছি। এখানেও যে সিদ্ধান্ত সেই সিদ্ধান্ত অনুযায়ী এগিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রীর আগের নির্দেশনা অনুযায়ী একটা পরিবর্তন এনেছি, আমি খুব শিগগিরই প্রধানমন্ত্রীকে এটা নিয়ে ব্রিফ করব।”

স্বাক্ষরের হার ১০% করা আপনারা যৌক্তিক মনে করছেন কি না, এ বিষয়ে আনিসুল হক বলেন, “শ্রমিকরা যেটা আলোচনা করে সিদ্ধান্ত দেবেন, আমার মনে হয় আমাদের দেশের পরিবেশের জন্য সেটাই গ্রহণ করা সমীচীন হবে।”

About

Popular Links