Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাষ্ট্রপতি-মন্ত্রী-ওসি’র নামে ভুয়া আইডি খুলে ৭৭১ নারীর সঙ্গে চ্যাটিং

পঞ্চম শ্রেণিতে ফেল করার পর পড়াশোনা আর করেননি তিনি

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৪, ০৬:১২ পিএম

গাইবান্ধা সদর থানার স্টেশন রোড এলাকায় একটি প্রিন্টিং প্রেসে কাজ করেন মোহাম্মদ আনোয়ার হোসেন (৩০)। পঞ্চম শ্রেণিতে ফেল করার পর পড়াশোনা আর করেননি তিনি। তবে ইন্টারনেট থেকে শুরু করে বিভিন্ন প্রাযুক্তির বিষয়ে ধীরে ধীরে অভিজ্ঞ হয়ে ওঠেন আনোয়ার। স্থানীয় অনেকের ফেসবুক আইডির সমস্যা সমাধান করে দেওয়ায় তাকে “মাস্টার” নামেও ডাকা হতো। আর এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন ব্যক্তি, মন্ত্রী, পুলিশ কর্মকর্তা, জনপ্রিয় ব্যক্তিদের ছবি ব্যবহার করে হুবহু নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলতেন। এরপর নারীদের টার্গেট করে তাদের সঙ্গে যোগাযোগ করতেন। ধীরে ধীরে তাদের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তুলে টাকা পয়সা হাতিয়ে নিতেন আনোয়ার।

মেসেঞ্জারে বিভিন্ন ভুয়া আইডি থেকে ৭৭১ নারীর সঙ্গে আনোয়ারের চ্যাট করার তথ্য পেয়েছে পুলিশ।

শনিবার (২৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির যুগ্ম কমিশনার (ক্রাইম) লিটন কুমার সাহা।

তিনি জানান, সাইবার প্রতারণার অভিযোগে আনোয়ার হোসেনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগ। শুক্রবার গাইবান্ধা সদর থানার ইসলাম প্রিন্টিং প্রেস নামের একটি প্রতিষ্ঠান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। আনোয়ার গাইবান্ধা সদর থানার খোলাবাড়ি গ্রামের সাইদার হোসেনের ছেলে। এ সময় তার কাছ থেকে একটি কম্পিউটার, আইপি ক্যামেরা, রাউটার ও মোবাইল ফোন জব্দ করা হয়।

পুলিশ জানায়, তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীনের নাম ও ছবি ব্যবহার করে আনোয়ার একটি ভুয়া ফেসবুক আইডি খোলে। মূল আইডি থেকে ছবি ও স্ট্যাটাস নিয়ে ভুয়া এই আইডিতে নিয়মিত পোস্ট করত সে। আসল ওসি মহসীনের অভিযোগের সূত্র ধরে সে ধরা পড়ে।

ডিএমপির যুগ্ম কমিশনার আরও জানান, আনোয়ারকে গ্রেপ্তারের পর তার কম্পিউটার ও মোবাইলে রাষ্ট্রপতি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, চাঁদপুর জেলার সদর উপজেলার ১০ নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম খান, তেজগাঁও থানার ওসি মোহাম্মদ মহসীন, চিত্রনায়ক শান্ত খান, অভিনেতা ও মডেল আব্দুন নুর সজল, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে ফেসবুকের আইডি পাওয়া যায়। এর মধ্যে কয়েকটি আইডি ডিজঅ্যাবল পেলেও বাকিগুলো সচল অবস্থায় ছিল।

About

Popular Links