Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

রংপুরে বাণিজ্য মেলা বন্ধের দাবিতে ব্যবসায়ীদের ধর্মঘট

নগরীর সব ব্যবসা প্রতিষ্ঠান মার্কেট, শপিংমল এবং মার্কেট বন্ধ রেখে ধর্মঘট পালন করছেন ব্যবসায়ীরা

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৭ পিএম

বাণিজ্য মেলা বন্ধের দাবিতে রংপুর নগরীর সব ব্যবসা প্রতিষ্ঠান মার্কেট, শপিংমল এবং মার্কেট বন্ধ রেখে ধর্মঘট পালন করছেন ব্যবসায়ীরা। ধর্মঘট পালনের সময় ব্যবসায়ীদের জেলা পরিষদ সুপার মার্কেটের সামনে অবস্থান করতে দেখা গেছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত নগরীর সব ব্যবসায়ী সংগঠন এ ধর্মঘট পালন করছে।

এদিকে, ধর্মঘটের কারণে রংপুর অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে আসা সাধারণ মানুষ তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে না পেরে বাধ্য হয়ে ফিরে যাচ্ছেন।

এ ব্যাপারে রংপুর মহানগর দোকান মালিক সমিতির সভাপতি জয়নাল আবেদীন এবং জেলা পরিষদ সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বুলবুল আহমেদ অভিযোগ করে বলেন, “দুই মাস আগে নভেম্বর মাসেও এক মাসব্যাপী বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়েছে। আবারও নতুন করে বাণিজ্য মেলা আয়োজনের নামে নিম্নমানের সামগ্রী বিক্রি করে সাধারণ মানুষকে প্রতারিত করা হচ্ছে।”

তারা বলেন, “এমনিতেই দুই বছর করোনাভাইরাসের কারণে ব্যবসায়ীরা দোকান বন্ধ রেখেছিলেন। এছাড়াও রাজনৈতিক অস্থিরতা এবং হরতাল-অবরোধের কারণে ব্যবসায়ীরা আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছেন। কর্মচারীদের বেতন, দোকানভাড়া, এনজিও ও ব্যাংক থেকে নেওয়া ঋণ পরিশোধ করতে না পেরে মানবেতরভাবে দিন কাটাচ্ছেন। এমন অবস্থায় বাণিজ্য মেলার নামে ব্যবসায়ীদের পথে বসানোর পাঁয়তারা করা হচ্ছে। এছাড়াও সামনে এসএসসি পরীক্ষা। এ সময় বাণিজ্য মেলা শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যাঘাত ঘটাবে।”

“মেলা বন্ধের দাবিতে ব্যবসায়ীরা ইতোপূর্বে ৪৮ ঘণ্টা আলটিমেটাম দিয়ে বিক্ষোভ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করলেও প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি। বাধ্য হয়ে আমরা ব্যবসায়ীরা ধর্মঘট পালন করছি। এর পরেও মেলা বন্ধ করা না হলে রংপুর জেলার ব্যবসায়ীরা আরও কঠোর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।”

About

Popular Links