Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

‍চিরনিদ্রায় শায়িত হলেন কবি আল মাহমুদ

রোববার ব্রাহ্মণবাড়িয়ার তার মরদেহ ব্রাহ্মণবাড়িয়া দক্ষিণ মৌড়াইল কবরস্থানে দাফন করা হয়

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৪৩ পিএম

চির নিদ্রায় মা-বাবার কবরের পাশে শায়িত হলেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ।  রোববার (১৭ ফেব্রুয়ারি) বাদ যোহর ব্রাহ্মণবাড়িয়ার নিয়াজ মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ের মাঠে নামাজে জানাযা শেষে তার মরদেহ ব্রাহ্মণবাড়িয়া দক্ষিণ মৌড়াইল কবরস্থানে দাফন করা হয়।

জানাযার আগে কবি মহিবুর রহিমের সঞ্চালনায় ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজের শহীদ মিনারের বেদীতে বক্তব্য রাখেন কবির ছেলে মীর মোহাম্মদ মনির, ভাষা সৈনিক মোহাম্মদ মুসা, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি খ ম রশিদুল ইসলাম, জেলা বিএনপির সভাপতি ও আল মাহমুদের মামা হাফিজুর রহমান মোল্লা, সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন, আল মাহমুদের সহচর কবিরা। 

জানাযার আগে বেলা ১১টা থেকে সর্বসাধারণের শেষ শ্রদ্ধার জন্য বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদের মরদেহ ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজের শহীদ মিনারের সামনে রাখাহয়।

সেখানে কবির স্মৃতি চারণা করে কবিতা পাঠ করেন বিভিন্ন স্থান থেকে আসা কবি সাহিত্যিকেরা। জানাযার পর কবি আল মাহমুদের মরদেহের কফিনে কবিপরিবারসহ স্থানীয় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও ব্যক্তির পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এর আগে শনিবার রাত সোয়া ৮টায় কবির মরদেহ ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার দক্ষিণ মৌড়াইল মোল্লা বাড়িতে এসে পৌঁছায়।

শুক্রবার রাত ১১টা ৫ মিনিটে রাজধানীর ইবনে সিনা হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর খবর শোক নেমে এসেছে তার জন্মভূমি ব্রাহ্মণবাড়িয়ায়।

কবি আল মাহমুদ ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। দুই ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন বড়। নিজ এলাকায় পরিচিত ছিলেন পিয়ারু মিয়া নামে।


About

Popular Links