Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইসি হাবিব: এপ্রিলের শেষ দিকে চার ধাপে উপজেলা নির্বাচন

বিদ্যমান আইনে রাজনৈতিক প্রতীক ও ছাড়া দুভাবেই নির্বাচন করা যাবে বলে জানান তিনি

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩০ পিএম

এ বছরের এপ্রিলের শেষ দিকে চার ধাপে উপজেলা পরিষদ নির্বাচন করার প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান।

রবিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে খুলনার ফুলতলা উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ইসি মো. আহসান হাবিব খান বলেন, “চারটি ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আইনশৃঙ্খলার বিষয়ে বৈঠক করা হয়েছে। খুলনার নয়টি উপজেলায় তিন ধাপে নির্বাচন হতে পারে।”

উপজেলা নির্বাচনে রাজনৈতিক প্রতীক থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, “বিদ্যমান আইনে রাজনৈতিক প্রতীক ও ছাড়া দুভাবেই নির্বাচন করা যাবে। যদি কোনো দল প্রতীক নিয়ে নির্বাচন করতে না চায়, তাহলে সেই দলের প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে অন্য প্রতীক নিয়ে নির্বাচন করতে পারবেন। তবে সব দল যদি রাজনৈতিক প্রতীক ছাড়া নির্বাচন করতে চায়, তাহলে নীতিমালা পরিবর্তন করতে হবে। নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করা হবে।”

এর আগে, স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার বলেন, “স্মার্ট কার্ডে দেশের নাগরিকদের ডিজিটাল তথ্য সংরক্ষিত থাকবে। এর মাধ্যমে নাগরিক সম্পর্কে জানা যাবে। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সব সেবার ক্ষেত্রে এর প্রয়োজন রয়েছে। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই স্মার্ট কার্ড উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এর ডেটাবেজ সুরক্ষিত, ব্যক্তির চোখের আইরিশের প্রতিচ্ছবি এবং ১০ আঙুলের ছাপ দিয়ে তৈরি।”

আহসান হাবিব খান বলেন, “ইতালি, সৌদি আরব, যুক্তরাষ্ট্র ও আবুধাবি-এ চারটি দেশের প্রবাসীদের মধ্যে বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে আরও ১১টি দেশে বিতরণ করা হবে। বীর মুক্তিযোদ্ধাদের জন্য নতুন করে আলাদা স্মার্ট জাতীয় পরিচয়পত্র করা হবে।”

অনুষ্ঠানে অতিথি ছিলেন আইডিইএর প্রকল্প পরিচালক (দ্বিতীয় পর্যায়) ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম। খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন কবির ও পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান। শুভেচ্ছা বক্তব্য দেন জেলা নির্বাচন কর্মকর্তা ফারাজী বেনজীর আহম্মেদ।

About

Popular Links